কক্সবাজারে একশন এইড বাংলাদেশ এর উদ্যেগে বিশ্ব নারী দিবস পালন

‘ইচ ফর ইক্যুয়াল’ বা সবার জন্য সমতা প্রতিপাদ্য নিয়ে, নানা আয়োজনের মধ্যদিয়ে কক্সবাজারে বিশ্ব নারী দিবস পালন করেছে আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা-একশনএইড বাংলাদেশ। রোববার (৮ মার্চ) সকালে বেলুন উড়িয়ে রোহিঙ্গা ক্যাম্প-১১ তে সংস্থাটির এসএসডব্লিউজি সেন্টারে এর উদ্বোধন করা হয়। এসময় একশনএইডের উচ্চপদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আয়োজন করা হয় রোহিঙ্গা নারীদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও কবিতা আবৃত্তির। পরে ক্যাম্প- ১১’র সিআইসির সাথে মতবিনিময়ে অংশ নেন রোহিঙ্গা নারীরা।

সিআইসি কার্যালয়ে আয়োজিত সভায় নারী দিবসের তাৎপর্য তুলে ধরেন সংস্থাটির কর্মকর্তারা। এসময় রোহিঙ্গা নারীরাও তাদের সমাজে নারীর অবস্থান ও নানা সমস্যার কথা তুলে ধরেন। এদিকে, ক্যাম্প-১৮ এর সিআইসি কার্যালয়ে আয়োজিত হস্তশিল্প প্রদর্শনী মেলাতেও অংশ নেয় একশনএইড। সেখানে সংস্থাটির মাল্টিপল পারপাস উইমেন্স সেন্টার-এর বিভিন্ন লাইফ স্কিল প্রোগ্রামের আওতায় রোহিঙ্গা নারীদের তৈরি করা কারাপণ্য পদর্শনী করা হয়।

পরে বিকেলে, একশনএইডের কক্সবাজার কার্যালয়ে আলোচনা ও মতবিনিময় সভার আয়োজন করা হয়। এসময় একশনএইডের কর্মকর্তারা নারী-পুরুষ সবার জন্য সমতা নিশ্চিতের লক্ষ্যে কাজ করে যাওয়ার প্রত্যয় ব্যক্ত করেন