দেশে ভারি বর্ষণের পূর্বাভাস, কমবে তাপমাত্রা

প্রকাশিত: ৭:১২ অপরাহ্ণ, জুন ২৭, ২০২৩

দেশে ভারি বর্ষণের পূর্বাভাস, কমবে তাপমাত্রা

অনলাইন ডেস্ক:

দেশের সব বিভাগেই বজ্রসহ বৃষ্টির পূর্বাভাস দিয়ে আবহাওয়া অফিস বলছে, কোথাও কোথাও অতিভারী বর্ষণ হতে পারে। এর ফলে সারা দেশেই তাপমাত্রা কমতে পারে।

মঙ্গলবার (২৭ জুন) সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, উত্তর ওড়িশা ও তার কাছাকাছি এলাকায় অবস্থানরত লঘুচাপটি ছত্রিশগড় এবং তার কাছাকাছি এলাকায় অবস্থান করছে। মৌসুমি বায়ুর অক্ষ হরিয়ানা, পাঞ্জাব, উত্তর প্রদেশ, মধ্য প্রদেশ, লঘুচাপের কেন্দ্রস্থল, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের দক্ষিণাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে প্রবল অবস্থায় রয়েছে।

এর ফলে খুলনা, বরিশাল, ঢাকা, চট্টগাম, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং রংপুর ও রাজশাহী বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি বর্ষণ হতে পারে। বৃষ্টিপাতের প্রবণতা অব্যাহত থাকতে পারে তিন দিন।

এ সময় সারা দেশে দিন ও রাতে তাপমাত্রা এক থেকে দুই ডিগ্রি সেলসিয়াস কমতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

মঙ্গলবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে কক্সবাজারের কুতুবদিয়ায় ২৩.৮ ডিগ্রি সেলসিয়াস। আর সোমবার (২৬ জুন) দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে সিলেটে ৩৬.৫ ডিগ্রি সেলসিয়াস। এ ছাড়া গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে পটুয়াখালীর খেপুপাড়ায় ৬৬ মিলিমিটার।

মঙ্গলবার সকাল থেকে ঢাকায় দক্ষিণ অথবা দক্ষিণ-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ১০ থেকে ১৫ কিলোমিটার বেগে বাতাস প্রবাহিত হচ্ছে। এদিন সকাল ৬টায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৮৯ শতাংশ।

ছবি: সংগৃহীত

এ সংক্রান্ত আরও সংবাদ