শিক্ষা নিয়ে গড়বো দেশ, তোমার-আমার বাংলদেশ

প্রকাশিত: ৬:৩৫ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ১৬, ২০১৭

শিক্ষা নিয়ে গড়বো দেশ, তোমার-আমার বাংলদেশ

আহমেদ নাসিম আনসারী

এলাকায় সবাই তাকে মিথুন নামে চেনে। পুরো নাম এস. বি নাহিদ (মিথুন)। তার ব্যতিক্রমী উদ্যগে এলাকায় বেশ চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে। তিনি এলাকার প্রাইমারী ও হাই স্কুল, মাদ্রাসায় যাচ্ছেন। যেয়ে স্কুলে আগত ছেলেমেয়েদের উদ্বুদ্ধ করছেন তাদের নিজ-নিজ এলাকায় ফিরে যেয়ে পাড়ার বা মহল্লার নিরক্ষর মানুষদের যেন অক্ষরজ্ঞান দেয়। এতে এলাকার মানুষ দ্রুত অক্ষরজ্ঞান সম্পন্ন হবে। দেশ এগিয়ে যাবে।

মিথুনের সাথে বথা বলে জানা যায়, আমাদের দেশের অধিকাংশ জনগন গরীব ও অক্ষরজ্ঞানহীন। নিজের থেকে তিনি উপলব্ধি করেছেন এক সময় অবশ্যই বাংলাদেশের সবাই অক্ষরজ্ঞান সম্পন্ন হবে। কিন্তু যদি স্কুল, মাদ্রাসার বাচ্চাদেরকে দিয়ে যদি এলাকায় অক্ষরজ্ঞান দেওয়া যায় তবে খুব তাড়াতাড়ি বাংলাদেশ নিরক্ষর মুক্ত একটি সোনার বাংলা হিসাবে বিশ্বের দরবারে মাথা উঁচু করে দাঁড়াতে পারবে।

তিনি আরও জানান, আমার বাড়ী ঝিনাইদহ জেলার কালীগঞ্জ উপজেলার ত্রিলোচনপুর ইউনিয়নে। তিনি এলাকার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে যাচ্ছেন। সেখনে যেয়ে প্রতিষ্ঠান প্রধানের সাথে কথা বললে তাঁর তাকে ক্লাসরুমে যেয়ে বাচ্চাদেও উদ্বুদ্ধ করতে বলছেন। তখন আমি ক্লাসে ছেলেমেয়েদেও সাথে কথা বলছি। তারাও আমার কথায় খুব উদ্ভুদ্ধ হচ্ছে। আমি বলেছি বিকালে খেলার সাথে সাথে তারা যেন এলকার অক্ষর সম্পর্কে যাদের একেবারেই জ্ঞান নেই, তাদেরকে যেন নাম লেখা শেখায়।

তিনি এমন উদ্যগ কেন গ্রহন করলেন এমন প্রশ্নে তিনি জানান, আসলে দেশটাতো আমাদের সবার। যদি সবাই মিলে হাতে হাত রেখে কাজ করি তবে আমরা তাড়াতাড়ি এগিয়ে যেতে পরবো। আর ছোটদের অবহেলা করা ঠিক না। তারা খুব সহজেই মানুষের কাছে পৌছুতে পারে। আমি এ পর্যন্ত ২০ টার উপর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে গেছি। সবাই আমাকে সানন্দে গ্রহন করেছেন।

 

 

এ সংক্রান্ত আরও সংবাদ