মুচলিকা নিয়ে বন্ধ করা হলো বাল্য বিয়ে বর কে পাঠিয়ে দেওয়া হলো বাড়িতে

প্রকাশিত: ১২:৫৪ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ৭, ২০২৩

মুচলিকা নিয়ে বন্ধ করা হলো বাল্য বিয়ে বর কে পাঠিয়ে দেওয়া হলো বাড়িতে

স্টাফ রিপোর্টার
শীতের রাত। ঘড়ির কাটা সাড়ে ১০ ছুঁই ছুঁই। এ সময় বাল্য বিয়ে দেওয়া হচ্ছিল ষষ্ঠ শ্রেণীর এক ছাত্রীকে। খবর পেয়ে সেই বিয়ে বন্ধ করতে মোটর সাইকেলে ছুটে যান সোনার বাংলা ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক শিবুপদ বিশ্বাস। উপজেলা নির্বাহী অফিসার ইসরাত জাহানের সহযোগিতায় মেয়ের বাড়িতে পুলিশ নিয়ে হাজির হলে বর-কনের অভিভাবকরা পালিয়ে যান। এমন ঘটনাটি ঘটেছে সোমবার দিনগত রাতে ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলার শিবনগর রেলগেট দাসপাড়ায়।


মানবাধিকার কর্মী ও সোনার বাংলা ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক শিবুপদ বিশ্বাস জানান, শিবনগর রেলগেট দাসপাড়ার শংকর দাসের ষষ্ঠ শ্রেণী পড়ুয়া মেয়েকে যশোর জেলার বড় বেলেডাঙ্গা গ্রামের স্বপন দাসের ছেলের সাথে বিয়ে দেওয়া হচ্ছে এমন খবর পেয়ে তিনি উপজেলা নির্বাহী অফিসারের সহযোগিতায় পুলিশ নিয়ে সেখানে হাজির হন। কিন্তু পুলিশের আসার খবর পেয়ে বর এবং কনের অভিভাবকরা পালিয়ে যায়।পরে সেখানে পাড়ার মাতুব্বরদের উপস্থিতিতে বাল্য বিয়ের কুফল ও আইন নিয়ে আলোচনা করেন। এরপর বিয়ে দেওয়া হবে না মর্মে উভয় পক্ষের কাছ থেকে মুচলিকা নিয়ে সেই রাতেই বরকে বাড়িতে পাঠিয়ে দেওয়া হয়। এ সময় কালীগঞ্জ থানার এসআই আশিকুল হক সঙ্গীয় ফোর্স নিয়ে উপস্থিত ছিলেন।

উপজেলা নির্বাহী অফিসার ইসরাত জাহান জানান, পুলিশ প্রশাসন ও সোনার বাংলা ফাউন্ডেশনের সহযোগিতায় বাল্য বিয়েটি ওই রাতে বন্ধ করে বরকে তার বাড়িতে পাঠিয়ে দেওয়া হয়েছিল। এছাড়া বাল্য বিয়ে দেওয়া হবে না মর্মে বর-কনের পরিবারের কাছ থেকে মুচলিকা নেওয়া হয়েছে। তিনি আরো জানান, ওই পরিবারের একটি প্রতিবন্ধী সন্তান আছে তাকে সমাজ সেবার মাধ্যমে প্রতিবন্ধী ভাতার কার্ড করে দেওয়া হয়েছে। এছাড়া মেয়ের পড়াশুনাসহ যেকোন প্রয়োজনে তাকে উপজেলা প্রশাসন থেকে সহযোগিতা করা হবে।

এ সংক্রান্ত আরও সংবাদ