শরণার্থী থেকে নায়করাজ

প্রকাশিত: ১:২১ অপরাহ্ণ, আগস্ট ২১, ২০১৭

শরণার্থী থেকে নায়করাজ

আব্দুর রাজ্জাক। সবার কাছে তিনি নায়করাজ রাজ্জাক। জন্ম ১৯৪২ সালে কলকাতায়। ১৯৬৪ সালে শরণার্থী হয়ে ঢাকায় আসেন। নিজের ৭৫তম জন্মবার্ষিকী অনুষ্ঠানে তিনি বলেছিলেন, ‘আমি আমার জীবনের অতীত ভুলি না। আমি এই শহরে রিফিউজি হয়ে এসেছি। স্ট্রাগল করেছি। না খেয়ে থেকেছি। যার জন্য পয়সার প্রতি আমার লোভ কোনোদিন আসেনি। ওটা আসেনি বলেই আজকে আমি এতদূর শান্তিতে এসেছি। স্বপ্ন ছিল আজীবন কাজ করতে করতে মারা যাব। মরেই গেছিলাম প্রায়। আবার ফিরে এসেছি, আল্লাহ ফিরিয়ে দিয়েছেন। যেন কাজ করতে করতে মরে যেতে পারি, এই দোয়া আমি সবার কাছে চাই।’

ঢাকায় এসে জড়িয়ে পড়েন চলচ্চিত্রে। দু’একটা সিনেমায় ছোটখাটো চরিত্রে অভিনয় করার পর ১৯৬৭ সালে মুক্তি পায় নায়ক হিসেবে তার প্রথম ছায়াছবি, ‘বেহুলা-সেই থেকে শুরু। প্রায় ৫০ বছর ধরে তিনি চলচ্চিত্র শিল্পে কাজ করেছেন।

তার প্রেম আর ভালোবাসা নিয়ে রাজ্জাক বলেছিলেন, ‘আমার প্রেম আমার ভালোবাসা আমার সবকিছু অভিনয়, চলচ্চিত্র। এছাড়া আমি আর কিছু জানি না, পারি না। আল্লাহ অনেক সুযোগ দিয়েছেন, অনেক কিছু করতে পারতাম। করিনি।’

প্রায় অর্ধশত বছরের ক্যারিয়ারে রাজ্জাকের ঝুলিতে রয়েছে ৩০০টি চলচ্চিত্র। এর মধ্যে আছে বাংলা ও উর্দু ভাষার চলচ্চিত্র। অভিনয় জীবনের এক পর্যায়ে ছবি পরিচালনার কাজও শুরু করেন রাজ্জাক। ১৬টি ছায়াছবি পরিচালনা করেছেন তিনি।

নায়করাজ রাজ্জাক আর নেই। আজ ২১ আগস্ট সোমবার সন্ধ্যা ৬টা ১৩ মিনিটে তিনি ইন্তেকাল করেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। রাজধানীর ইউনাইটেড হাসপাতাল সূত্র জানায়, সোমবার বিকেল ৫টা ২০ মিনিটে হার্ট অ্যাটাক হওয়া অবস্থায় নায়করাজ রাজ্জাককে হাসপাতালে আনা হয়। হাসপাতাল কর্তৃপক্ষ সব ধরনের চেষ্টা করেও ব্যর্থ হয়। ৬টা ১৩ মিনিটে তিনি মারা যান।

এ সংক্রান্ত আরও সংবাদ