এডভোকেট ইসমাইল হোসেন

প্রকাশিত: ৫:৩৫ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ১৪, ২০১৭

এডভোকেট ইসমাইল হোসেন

শৈলকুপা নাগরিক কমিটি ও এডভোকেট ইসমাইল হোসেন!!! শৈলকুপা নাগরিক কমিটির আহবায়ক, ঝিনাইদহ জজ কোর্টের পিপি এডভোকেট ইসমাইল হোসেন বাদশা। যার নেতৃত্বে ২০০৭ সাল থেকে ১০ বছর যাবৎ শৈলকুপা নাগরিক কমিটি নিরলসভাবে শৈলকুপার প্রয়াত কৃতিজন, গুণিজনদের স্মরণসভা, জীবিতদের সংবর্ধনা, সম্মাননা প্রদান করে আসছে। শুরুটা হয়েছিল শৈলকুপা পাইলট উচ্চ বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক জনাব আবু বকর স্যারের মৃত্যুর মধ্য দিয়ে।

২০০৭ সালের ১৫ ফেব্রুয়ারী জনাব আবু বকর স্যার মৃত্যুবরণ করলে শোকসভার প্রস্তুতি কমিটির আহবায়ক নির্বাচিত হন জনাব এডভোকেট ইসমাইল হোসেন এবং সদস্য সচিব হন জনাব ফিরোজ খাননুন। সে সভার সিদ্ধান্ত মোতাবেক শৈলকুপা পাইলট বালিকা বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক জনাব সেতাব উদ্দীন আহম্মদ ( মৃত্যু ২৪ জানুয়ারী ২০০৭) এর যৌথ স্মরণসভা ও স্মরণিকা প্রকাশ করা হয় ২০ এপ্রিল ২০০৭ সালে।

 

নাগরিক কমিটির প্রধান উপদেষ্টা ছিলেন শৈলকুপা সরকারী ডিগ্রি কলেজের সাবেক অধ্যক্ষ জনাব শমসের হোসেন। ২০০৯ সালের ২ মার্চ শৈলকুপা সরকারী কলেজের অধ্যক্ষ জনাব শমসের হোসেন মৃত্যু বরণ করেন, তাঁর স্মরণসভা ও স্মরণিকা প্রকাশ করা হয় ১৩ এপ্রিল ২০০৯ সালে। শৈলকুপা পাইলট উচ্চ বিদ্যালয়ের সাবেক ক্রীড়া শিক্ষক জনাব আতিয়ার রহমান ২০১০ সালের ১৮ মার্চ মৃত্যুবরণ করেন, তাঁর স্মরণে শোক ও স্মরণসভা এবং স্মরণিকা প্রকাশ করা হয় ২০১০ সালের ১৯ নভেম্বর।

 

২০১০ সালের ১৮ আগষ্ট মৃত্যুবরণ করেন সাংবাদিক অধ্যাপক কমল কৃষ্ণ সাহা তিনিও নাগরিক কমিটির উপদেষ্টা ছিলেন। কমল স্যারের শোকসভা ও স্মরণিকা প্রকাশ করা হয় ১২ সেপ্টেম্বর ২০১০ সালে। অধ্যাপক শহিদুল হাসান বাদশা স্যার ২০১১ সালের ২৫ ডিসেম্বর এবং জনাব দবির উদ্দীন মাস্টার ২০১২ সালের ৬ ফেব্রুয়ারী মৃত্যুবরণ করলে ২ মার্চ ২০১২ সালে তাঁদের নিয়ে শোক ও স্মরণসভা এবং স্মরণিকা প্রকাশ করা হয়।

 

২০১২ সালের ২ মার্চ এর এক সপ্তাহ পর ২০১২ সালের ১০ মার্চ মৃত্যুবরণ করেন কবি খোন্দকার রোকনুজ্জামান রবার্ট। ২৪ মার্চ ২০১২ সালে তাঁকে নিয়ে শোক ও স্মরণসভা, স্মরণিকা প্রকাশ এবং রোকনুজ্জামান রবার্ট রচিত কাব্যগ্রন্থ ‘স্বপ্নের সিথান’ কাব্যগ্রন্থ প্রকাশ করে নাগরিক কমিটি। ২০১২ সালের ১ আগস্ট মারা যান শৈলকুপা প্রেসক্লাবের সভাপতি জাহিদুল ইসলাম মোহন, ২০১৩ সালের ১ আগস্ট তাঁর প্রথম মৃত্যুবার্ষিকী পালন করে নাগরিক কমিটি।

 

২০১৪ সালের ১২ ফেব্রুয়ারী নাট্যজন মুস্তাফা কামাল বুলু মৃত্যুবরণ করলে তাঁকে নিয়ে অনুরূপ আয়োজন করে নাগরিক কমিটি সেবারও স্মরণিকা প্রকাশ করা হয়। ২০১৫ সালের ১ অক্টোবর সাবেক উপজেলা চেয়ারম্যান এডভোকেট গোলাম মোস্তফা রজব মাস্টার মৃত্যু বরণ করেন, তাঁর স্মরণসভা ও স্মরণিকা প্রকাশ করা হয় ২০ নভেম্বর ২০১৫ সালে। নাগরিক কমিটির আয়োজনে সাংবাদিক গোপেন বিশ্বাস, অধ্যাপক রমা প্রসাদ সাহা, শিক্ষক নুরুল ইসলাম সহ আরো অনেকের স্মরণসভার আয়োজন এ কমিটির সাফল্য বলতে পারি। নাগরিক কমিটি শুধু স্মরণসভার মধ্যেই সীমাবদ্ধ থাকেনি। ২০১৬ সালে শৈলকুপার ৫ জন গুণিব্যক্তিকে নাগরিক সম্মাননা প্রদান করে।