কেন আমরা মা বাবা হবো?

প্রকাশিত: ৭:১৩ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১১, ২০১৭

কেন আমরা মা বাবা হবো?
Tahera Begum Jolly

আমাদের সন্তান কি তবে শুধুই আমাদের খেয়ালের সৃষ্টি? নইলে ওদের জীবন এভাবে কেন তলিয়ে যাচ্ছে ? আর আমরা তা যেতে দিচ্ছিই বা কেন! কুৎসিত নির্মমতার কোন্ শিখরে উঠলে তবে বুঝবো, আমাদের সন্তানেরা আজ দানবীয় শক্তির কবলে পড়েছে!

মানব শক্তির এতবড় নয়ছয় বোধ করি পৃথিবীর আর কোথাও নেই। এমন অসহায় মা বাবাও কোন্ তল্লাটে আছে, তা খুঁজে দেখার বিষয়।

আমরা সন্তান জন্ম দিয়ে তার মুখে খাবার দিতে পারিনা, তার চিকিৎসা মানে তো আসমান হাতে চাওয়া, আমাদের দেশে আমাদের সন্তানদের লেখাপড়ার আরেক নাম গরিবের ঘোড়া রোগ, আর সেই সন্তানের বাসস্থান? তা বড় হয়ে সে নিজের ব্যবস্থা নিজেই করবে! কর্মজীবন? বনের পশু যেমন চ’রে ব’রে খায়,ওর জন্যও তো আছে এমন চ’রে ব’রে খাওয়ার ক্ষেত্র! ( চুরি,ডাকাতি, ছিনতাই সহ আরও কতকিছু !)

আমরা এমনই হতভাগা মা বাবা, নিজের সন্তানের শরীরের নিরাপত্তাটাও দিতে পারিনা। আর আমাদের ভোটে যারা স্বর্গের সিড়িতে পা রাখে, তাদেরও বলতে পারিনা, আর কিছু না দাও, অন্তত শেয়াল শকুনের হাত থেকে আমাদের সন্তানদের বাচাও।

” ধর্ষনের ঘটনায় ১৬ বছরে সরকারের ওয়ান স্টপ ক্রাইসিস সেন্টার ৪ হাজার ৫৪১টি মামলা করেছে। এর মধ্যে ৬০টি ঘটনায় দোষী ব্যক্তিদের শাস্তি হয়েছে।
# সূত্র প্রথম আলো,১০ সেপ্টেম্বর ২০১৭।

সাড়ে ৪ হাজারেরও বেশি, তার মধ্যে ৬০ টা ঘটনার বিচার হয়েছে। ভাবা যায়? ১৬ বছরে আলোর মুখ দেখেছে যত ধর্ষন ঘটনা, আমাদের অভিজ্ঞতা ব’লে দেয়, আসল ঘটনা হবে এর তিনগুন।
তাহলে? আমরা কি মানুষ আছি? কে ব’লে দেবে, আমাদের-আমাদের সন্তানদের ভবিষ্যৎ?
এর নাম জীবন? এই যদি হয় আমাদের মনুষ্য জীবন, আমাদের নতুন ক’রে মনে হয় ভাববার দিন এসেছে, নতুন কোন শিশুর জন্ম আমরা দেবো কিনা। বা এতো বড় দায়িত্বহীনতার পরিচয় দেবো কিনা, যাকে রক্ষা করার কোন ক্ষমতাই আমার নেই, তাকে পৃথিবীতে আনার।
আরে আমার জঠর থেকে তো মানুষ তৈরি হয়। অন্য কিছু তো নয়!