কত বয়স হলে ফেরিওয়ালা চা বিক্রেতা মহিউউদ্দিন পাবে বয়স্ক ভাতা

প্রকাশিত: ৫:১৯ পূর্বাহ্ণ, আগস্ট ২৮, ২০১৭

রফিক মন্ডল কোটচাঁদপুর থেকে ঃ

নাম মহিউদ্দিন (৭৮)..। ঝিনাইদহ জেলার কোটচাঁদপুর পৌর শহরের ৫ নং ওয়ার্ডের কারিগর পাড়ার বাসিন্দা। মুরহুম নুর মোহাম্মদ এর ৩ মেয়ে ও ২ ছেলের মধ্যে মহিউদ্দিন সকলের বড়। দারিদ্র্য কষাঘাত জর্জরিত জীবন প্রবাহ। যে কারনে ছোটবেলায় হতেই বাবার সংসার হাল ধরেছেন রিকশা চালক হিসেবে। লেখাপড়া শূন্যের কোটায়। নিরক্ষর মহিউদ্দিন এখন ভ্যানে করে চা বিক্রয় করেন। বয়সের ভারে নুজ্যমান।

 

প্রতিদিন ৬০/ ৭০ টাকা খরচ করে তাঁর ২০০ টাকা চা বিক্রয় হয়। তাতে লাভ থাকে মাএ ১৩০ /১৪০ টাকা অায় হয়। ২৫ বছর ধরে মহিউদ্দীন ভাঙাচোরা ভ্যানযোগে ফেরি করে চা বিক্রয় করছেন। নিরক্ষর মহিউদ্দীন এর বিবাহিত জীবনের ৩ ছেলে ও ১ মেয়ে। সহধর্মিণী ফুলজান মহিউদ্দিন তাঁকে প্রচন্ড ভালবাসে। সংসারের চরম অভাব থাকলেও সুখের ঘাটতি নেই। নাসির, সফিকুল, মফিজুর ও মেয়ে অাসমা সকলেই বিবাহিত। তিনি চারফেরি করে জীবনজিবীকা নির্বাহ করেন ছোট ছেলেকে নিয়ে। সন্তানের যার যার মতো জীবনযাপন করেন। মহিউদ্দিন এর ব্যক্তিগত জীবনে অত্যন্ত সৎ, ধার্মিক, পরপোকারী এবং কর্মঠ। ভিক্ষা বৃত্তিকে চরম ঘৃনা করেন। সংসারে অভাব থাকলেও অাত্মমর্যাদাবান নিরক্ষর মহিউদ্দীন অন্যের নিকট হাত পাতা তাঁর স্বভাবের বিরুদ্ধে।

 

তাই তো মহিউদ্দীন এর অাকুল অাবেদন পড়ন্ত এই বৃদ্ধা বয়সে সমাজসেবা অধিদপ্তর হতে তাকে যদি বয়স্ক ভাতা প্রদান করা হয় তাহলে সে ভীষন খুশি হবে। অসহায় হত দরিদ্র নিরক্ষর বৃদ্ধ মহিউদ্দীন অাক্ষেপ করে বলেন গরীবের খবর কেউ রাখে না।

 

স্হাননীয় প্রশাসনের ও জনপ্রতিনিধিদের উচিত অসহায় মহিউদ্দীন এর বয়স্ক ভাতার সুব্যবস্থা অতি দ্রুত করা সময়ের জোর দাবী।

এ সংক্রান্ত আরও সংবাদ