প্রধান বিচারপতির পোস্টমর্টেম!

প্রকাশিত: ১২:৪৬ অপরাহ্ণ, আগস্ট ২৫, ২০১৭

প্রধান বিচারপতির পোস্টমর্টেম!

জাসদের সময় একবার ঢাকায় এসে, জাসদ নেত্রী প্রয়াত মমতাজ বেগমের সঙ্গে বকশিবাজারে মাদ্রাসার পাশ দিয়ে হেঁটে যাচ্ছিলাম। পাশ থেকে কোন এক লোক আমাদের কি একটা বাজে কথা বললো। আমি গ্রাম থেকে আসা ভিতু মানুষ, বললাম আপা কিছু বলার দরকার নেই, চলেন চ’লে যাই।

কিন্তু মমতাজ আপা ঘুরে দাঁড়িয়ে বললেন, আমি মমতাজ বেগম, আমাকেও যদি ওরা না ছাড়ে, অন্য মেয়েদের কথা ভাবতেও পারছি না।

সম্প্রতি আমার মতো নিরিহ বন্ধুরা মিলে বসেছিলাম সুখ দুঃখের কথা বলতে। সেখানেও অতিতের সেই সুর পেলাম। প্রধান বিচারপতিকেই যদি ওরা না ছাড়ে!! তাহলে আমাদের কী অবস্থা হবে?

মাননীয় প্রধান বিচারপতির বর্তমান গতিবিধি নিয়েই কথা। মাননীয় রাষ্ট্রপতি দেশের সর্বোচ্চ পদে দুইজনকে নিয়োগ দেন। তার-ই একজন মাননীয় প্রধান বিচারপতি। একটা রায়কে কেন্দ্র ক’রে, যে খাড়ার আঘাত তাঁর উপর নেমে এসেছে, আমাদের জীবন ফিরে গেছে যেন সেই ভয়াল কালো রাতে।

কথাটা এখানেই। রাষ্ট্রের এইরকম একজন ক্ষমতাধর ব্যক্তি। হিন্দু, মনিপুরি, ছিচকে উকিল, সংখ্যালঘু, নাবালক সহ কতকিছুই না বলা হচ্ছে তাঁকে। তাঁর যদি এই অবস্থা, আমরা তবে কোথায়? অদ্ভুতভাবে এটাও লক্ষ্য করা যাচ্ছে, এদের মধ্যে দুই একজন বাদে যাদের সামাজিক অবস্থান কচুর পাতার পানির মতো, তাদেরই লম্ফঝম্ফ বেশি।

তবে এগুলোকে আমরা ছোট ক’রে দেখার কোন বিষয় মনে করিনি। কারণ এটাও সত্য, একটা সাজানো বড় দোকান ধ্বংস করার জন্য একটা ইঁদুরও কম শক্তি রাখে না।

হ্যাঁ, একটা দেশের প্রধান বিচারপতিকে পর্যন্ত বলতে হচ্ছে প্রয়োজনে জীবন দেবো! সম্ভবত তাঁর পিঠ দেওয়ালে ঠেকেছে। তাহলে দেশের সাধারণ মানুষ? কী অবস্থায় দিন কাটছে তাদের? তাদের অবস্থা আর ভেঙ্গে বলার দরকার মনে হয় পড়ে না।
অতঃপর কোন অন্ধকারে তলিয়ে যাচ্ছি আমরা?