জম্মু-কাশ্মীর মাতিয়ে চলেছেন বাংলাদেশের জেসী

প্রকাশিত: ১০:৫৫ অপরাহ্ণ, ডিসেম্বর ১৯, ২০১৭

জম্মু-কাশ্মীর মাতিয়ে চলেছেন বাংলাদেশের জেসী

ক্রিকেটে তার প্লেয়িং রোল অল রাউন্ডার। ডানহাতে ব্যাট করেন। বোলিংয়ে অফ স্পিনার। জাতীয় দলের বাইরে চলে গেলেও নারীদের ঘরোয়া ক্রিকেটের বড় তারকাই সাথিরা জাকির জেসী। শুধু ক্রিকেট কেন, সবদিক বিবেচনাতেই সত্যিকারের এক অল রাউন্ডার জেসী। মা হয়েছেন কিছুদিন হলো। তারপর আবার ক্রিকেটে ফিরেছেন। পাশাপাশি ক্রিকেট ধারাভাষ্যকার ও উপস্থাপক পরিচয়ে টেলিভিশন-রেডিওর দর্শক-শ্রোতাদের কাছেও দারুণ জনপ্রিয় হয়ে উঠেছেন। দুই ভুবনে তার দুই সত্তার একটিকে যে অন্যটি পেছনে ফেলতে পারে না কখনোই। বিপিএলে উপস্থাপনা-ধারাভাষ্যের ব্যস্ততা শেষেই উড়ে গেছেন ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরে। ওখানে মেয়েদের ‘চীফ মিনিস্টারস টি-টুয়েন্টি প্রিমিয়ার লিগ’ মাতিয়ে চলেছেন বাংলাদেশের একমাত্র প্রতিনিধি হিসেবে।

 

জম্মু-কাশ্মীরে সাধারণ মানুষেরও প্রতিক্ষণ একরকম আতঙ্কে কাটে। ভারত-পাকিস্তানের সীমান্তবর্তী এই রাজ্যে গত বছরের শেষ দিক থেকেই প্রতিবেশী দুই দেশের মধ্যে সীমান্ত সম্পর্ক তীক্ততার চরমে। সেই প্রদেশেই স্থানীয় পুলিশের আয়োজনে অনুষ্ঠিত হচ্ছে এই টুর্নামেন্ট। ৮ দলের আসরটিতে খেলছে জম্মু-কাশ্মীর, রেস্ট অব ইন্ডিয়া ও নেপালের সব নারী ক্রিকেটাররা। বাংলাদেশ থেকে একমাত্র প্রতিনিধি হিসেবে গিয়ে শ্রীনগর কুইন্স দলের অধিনায়কত্ব করছেন জেসী। এক অর্থে জম্মু-কাশ্মীরে উড়াচ্ছেন লাল-সবুজের পতাকা।

 

গেল সেপ্টেম্বরে সাত মাসের মেয়েকে নিয়েও নারী প্রিমিয়ার লিগে মাঠ মাতিয়েছেন জেসী। রানার্সআপ হওয়া রুপালী ব্যাংকের হয়ে পারফরম্যান্সেও উজ্জ্বল ছিলেন জাতীয় দলের সাবেক এই অল রাউন্ডার। জম্মু-কাশ্মীরেও নিজ দেশের পতাকাটা সমুজ্জ্বল রেখেছেন। রোববার আসরে প্রথম ম্যাচেই জয় পায় জেসীর দল শ্রীনগর কুইন্স। যে ম্যাচে ৪ ওভার বল করে ১৫ রানে ২ উইকেটে নিয়ে দলকে সামনে থেকে নেতৃত্ব দেন ২৭ বছরের এই নারী ক্রিকেটার। আর মঙ্গলবার আসরে নিজের দ্বিতীয় ম্যাচে ব্যাট হাতে অপরাজিত ৮৩ রানের ইনিংস খেলে জিতিয়েছেন দলকে। ইনিংসটি ৪৩ বলের। ম্যাচসেরার পুরস্কারটিও উঠেছে ২৭ বছরের এই তারকার হাতে। তা সার্বিকভাবে জম্মু-কাশ্মীরে কেমন কাটছে জেসীর সময়? সেখানে খেলার অভিজ্ঞতাই বা কেমন? পরিবর্তন ডটকমের সঙ্গে সেখান থেকে আলাপচারিতায় জেসীর কণ্ঠে দারুণ উচ্ছ্বাস।

 

টুর্নামেন্টটিতে খেলা নিয়ে তার দারুণ অভিজ্ঞতার বার্তাই পাওয়া গেল। বাংলাদেশর একমাত্র প্রতিনিধি হিসেবে খেলতে গিয়েছেন সীমান্ত উত্তেজনার অন্যতম কেন্দ্রবিন্দু ভারত রাজ্যে। যেখানে আয়োজকদের আতিথ্যই প্রথম মুগ্ধতা জেসীর, ‘আমাকে ওরা ভিআইপি ট্রিটমেন্ট দিচ্ছে। আইজি মহোদয়ের গেষ্ট হাউজে রেখেছে। ২৪ ঘণ্টা ড্রাইভারসহ গাড়ি, ২জন পুলিশ বডিগার্ড, তিনজন কাজের লোক। আমার যেন কোন অসুবিধা না হয় সারাক্ষণ তারা তার তদারকি করছে।’এটা না হয় অতিথি ক্রিকেটার হিসেবে খেলতে যাওয়া এক ক্রিকেটারের মাঠের বাইরের দিক। মাঠেও কিন্তু বাংলাদেশের প্রতিনিধি জেসী দারুণ সমাদর পাচ্ছেন। ‘উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি আমার জন্য বিশেষ করে বাংলায় কথা বলেছেন।’

 

পরিবর্তনকে মাতৃভাষার গর্বে গর্বিত জেসী জানালেন। নয়দিনের ‘চীফ মিনিস্টারস টি-টুয়েন্টি প্রিমিয়ার লিগ’টি শেষ হবে ২৫ ডিসেম্বর। জেসী চ্যাম্পিয়নের বেশেই শেষ করতে চান লিগটি, ‘আমরা শিরোপার দাবি রাখি। এমনিতে সব দলই ভালো। কারণ এখানে নেপাল জাতীয় দলের প্রায় সব খেলোয়াড়রা এসেছে। ভারতীয় জাতীয় দলে খেলছে বা খেলেছে এমন খেলোয়াড়ও অনেক। তবে প্রত্যেক দলে জম্মু-কাশ্মীরের ৫ জন করে খেলোয়াড় থাকতেই হবে, যেহেতু এটা ওদের টুর্নামেন্ট। জম্মু টিমটাও বেশ শক্তিশালী। ওরা ওভাবেই দল গড়েছে। তবে আমরা শিরোপার জন্যই লড়বো।’ সত্যিই শ্রীনগর কুইন্স সেখানে চ্যাম্পিয়ন হলে তো চ্যাম্পিয়ন হবে বাংলাদেশও। ওটা যে জেসীর দল!

এ সংক্রান্ত আরও সংবাদ