ইবিতে আন্ত:বিভাগীয় বিতর্ক প্রতিযোগিতার ফাইনাল অনুষ্ঠিত

প্রকাশিত: ১২:১৯ পূর্বাহ্ণ, আগস্ট ১, ২০১৭

 

 

আবু হুরাইরা,ইবি প্রতিনিধি: ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ৪র্থ আন্ত:বিভাগীয় বিতর্ক প্রতিযোগীতায় বাংলা মাধ্যমে গণিত ও ইংরেজি মাধ্যমে আইন আইন ও মুসলিম বিধান বিভাগ চ্যাম্পিয়ন হয়েছে। রোববার বেলা সাড়ে ৩টা থেকে বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান কেন্দ্রীয় মিলনায়তনে অনুষ্ঠিত বিতর্ক প্রতিযোগিতায় তারা চ্যাম্পিয়ন হয়।

বাংলা মাধ্যমে গণিত বিভাগ ও ফলিত পদার্থবিজ্ঞান, ইলেকট্রনিক্স এন্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগের মধ্যকার বিতর্কের ফাইনাল রাউন্ড অনুষ্ঠিত হয়। এতে ফলিত পদার্থ ইলেক্ট্রনিক্স অ্যান্ড কমিউনেশন বিভাগকে হারিয়ে গণিত বিভাগ চ্যাম্পিয়ন হয়।

অপরদিকে বিকাল সাড়ে ৫টা থেকে শুরু হওয়া ইংরেজী মাধ্যমের বিতর্কে শক্তিশালী ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে আইন ও মুসলিম বিধান বিভাগ ।

বিতর্ক প্রতিযোগিতা শেষে ইসলামী বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটির মডারেটর অধ্যাপক ড. মামুুনুর রহমানের সভাপতিত্বে ও ইসমেত জেরিন বিনতে নিজাম এর সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালযের ভিসি প্রফেসর ড. মো. হারুন-উর-রশিদ আসকারী। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন প্রো-ভিসি প্রফেসর ড. শাহিনুর রহমান ও ট্রেজারার প্রফেসর ড. সেলিম তোহা।

এসময় অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন, আইন ও মুসলিম বিধান বিভাগের প্রফেসর ড. মো. শাহজাহান মন্ডল, প্রফেসর ড. রেবা মন্ডল, দাওয়াহ এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগের প্রফেসর ড. মো. ইকবাল হোসাইন, আইন ও মুসলিম বিধান বিভাগের সহযোগী অধ্যাপক আরমিন খাতুন, ইংরেজি বিভাগের প্রফেসর ড. মো. মিয়া রশিদুজ্জামান প্রমূখ।

বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মোঃ হারুন-উর-রশিদ আসকারী বলেনে, সমাজ বিনির্মাণের বড় অস্ত্র হচ্ছে যুক্তি। জীবনের প্রতিটি ক্ষেত্রে যুক্তিবাদ রচনা করতে হবে। আধুনিকতা মানেই হচ্ছে বিজ্ঞানমনষ্কতা, তর্কপ্রিয়তা, বিতর্কের মধ্যদিয়ে সত্যে উপনীত হওয়া। সুতরাং আমাদের আধুনিক যুগেও বিতর্কের প্রয়োজনীয়তা অসীম হয়ে দাঁড়িয়েছে শুধুমাত্র বিশ্বের অন্যান্য জায়গায় নয়, বাংলাদেশেও।

ভিসি আরও বলেন, আজকের যে যুব সমাজ, সেই যুব সমাজকে যদি বিজ্ঞানমনষ্ক, প্রগতিশীল, আত্মনির্ভরশীল করে গড়ে তুলতে চাই, তাহলে তাদের তর্কপ্রিয়, বিতর্কপ্রিয়, যুক্তিনিষ্ঠ, বস্তুনিষ্ঠ করে গড়ে তুলতে হবে।

এ সংক্রান্ত আরও সংবাদ