টেস্ট ক্রিকেটের ১৪০ বছরের ইতিহাস

প্রকাশিত: ৭:২৭ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ১০, ২০১৭

টেস্ট ক্রিকেটের ১৪০ বছরের ইতিহাস

 

  • ক্রিকেটের পীঠস্থান ইংল্যান্ড এই মুহূর্তে সবচেয়ে বেশি টেস্ট খেলেছে। ১৮৭৭ থেকে ২০১৬ সাল অবধি এখনও পর্যন্ত ৯৮৩টি টেস্ট খেলেছে। দ্বিতীয় স্থানে রয়েছে অস্ট্রেলিয়া। ৭৯৯টি টেস্ট খেলে ভারতের বিরুদ্ধে ৮০০তম টেস্ট খেলছে অজিরা। এই দু’দলের হাত ধরেই প্রথম টেস্ট খেলা শুরু হয়।

  • ভারত অনেক পরে শুরু করেছে টেস্ট খেলা। ১৯৩২ সালে প্রথম খেলে সি কে নাইড়ুর টিম ভারত। এখনও অবধি ৫১০টি টেস্ট খেলেছে ভারত।

    ভারত অনেক পরে শুরু করেছে টেস্ট খেলা। ১৯৩২ সালে প্রথম খেলে সি কে নাইড়ুর টিম ভারত। এখনও অবধি ৫১০টি টেস্ট খেলেছে ভারত।

  • ইংল্যান্ড বেশি টেস্ট খেললেও জয়ের পরিসংখ্যানে অস্ট্রেলিয়া এগিয়ে। জয় দিয়েই শুরু হয়েছিল তাদের টেস্ট যাত্রা। এখন পর্যন্ত ৩৭৭টি টেস্ট জিতেছে অস্ট্রেলিয়া। ৩৫১টি টেস্ট জিতে দ্বিতীয় স্থানে রয়েছে ইংল্যান্ড।

    ইংল্যান্ড বেশি টেস্ট খেললেও জয়ের পরিসংখ্যানে অস্ট্রেলিয়া এগিয়ে। জয় দিয়েই শুরু হয়েছিল তাদের টেস্ট যাত্রা। এখন পর্যন্ত ৩৭৭টি টেস্ট জিতেছে অস্ট্রেলিয়া। ৩৫১টি টেস্ট জিতে দ্বিতীয় স্থানে রয়েছে ইংল্যান্ড।

  • টেস্ট জয়ের তালিকায় ভারত রয়েছে পাঁচ নম্বরে। ১৩৮টি জয় তাদের ঝুলিতে। এর আগে তৃতীয় স্থানে ওয়েস্ট ইন্ডিজ (১৬৫), চতুর্থ স্থানে দক্ষিণ আফ্রিকা (১৫১)।

    টেস্ট জয়ের তালিকায় ভারত রয়েছে পাঁচ নম্বরে। ১৩৮টি জয় তাদের ঝুলিতে। এর আগে তৃতীয় স্থানে ওয়েস্ট ইন্ডিজ (১৬৫), চতুর্থ স্থানে দক্ষিণ আফ্রিকা (১৫১)।

  • প্রথম দিকে ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়ার মধ্যে সবচেয়ে বেশি টেস্ট খেলা হত। এখনও পর্যন্ত ২৮৯টি হার এবং ৩৪৩টি টেস্ট ড্র করেছে ইংল্যান্ড। ২১৪টি হার এবং ২০৬টি ড্র নিয়ে দ্বিতীয় স্থানে অস্ট্রেলিয়া।

    প্রথম দিকে ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়ার মধ্যে সবচেয়ে বেশি টেস্ট খেলা হত। এখনও পর্যন্ত ২৮৯টি হার এবং ৩৪৩টি টেস্ট ড্র করেছে ইংল্যান্ড। ২১৪টি হার এবং ২০৬টি ড্র নিয়ে দ্বিতীয় স্থানে অস্ট্রেলিয়া।

  • জয়ের তালিকায় ভারত পাঁচ নম্বরে। হারের তালিকাতেও সে জায়গা ধরে রয়েছে কোহলির টিম।

    জয়ের তালিকায় ভারত পাঁচ নম্বরে। হারের তালিকাতেও সে জায়গা ধরে রয়েছে কোহলির টিম।

  • এক ইনিংসে সর্বোচ্চ রানের রেকর্ড রয়েছে শ্রীলঙ্কার দখলে। ১৯৯৭ সালে ভারতের বিরুদ্ধে ৯৫২ রানের সর্বোচ্চ ইনিংসের রেকর্ড তৈরি করে শ্রীলঙ্কা। এক ইনিংসে ৯০৩ রান করে ইংল্যান্ড রয়েছে দ্বিতীয় স্থানে।

    এক ইনিংসে সর্বোচ্চ রানের রেকর্ড রয়েছে শ্রীলঙ্কার দখলে। ১৯৯৭ সালে ভারতের বিরুদ্ধে ৯৫২ রানের সর্বোচ্চ ইনিংসের রেকর্ড তৈরি করে শ্রীলঙ্কা। এক ইনিংসে ৯০৩ রান করে ইংল্যান্ড রয়েছে দ্বিতীয় স্থানে।

  • ২০১৬ সালে চেন্নাইয়ে ইংল্যান্ডের বিরুদ্ধে নিজেদের সর্বোচ্চ ইনিংসের রেকর্ড করে ভারত। করেছিল ভারত ৭৫৯ রান।

    ২০১৬ সালে চেন্নাইয়ে ইংল্যান্ডের বিরুদ্ধে নিজেদের সর্বোচ্চ ইনিংসের রেকর্ড করে ভারত। করেছিল ভারত ৭৫৯ রান।

  • এক ইনিংসে সর্বনিম্ন স্কোরের রেকর্ড রয়েছে নিউজিল্যান্ডের দখলে। ১৯৫৫ সালে অকল্যান্ডে ইংল্যান্ডের বিরুদ্ধে মাত্র ২৬ রানে গুটিয়ে যায় তাদের প্রথম ইনিংস।

    এক ইনিংসে সর্বনিম্ন স্কোরের রেকর্ড রয়েছে নিউজিল্যান্ডের দখলে। ১৯৫৫ সালে অকল্যান্ডে ইংল্যান্ডের বিরুদ্ধে মাত্র ২৬ রানে গুটিয়ে যায় তাদের প্রথম ইনিংস।

  • ভারতের সর্বনিম্ন ইনিংস ছিল ৪২ রানের। ১৯৭৪তে লর্ডসে ইংল্যান্ডের বিরুদ্ধে এই স্কোর করে তারা।

    ভারতের সর্বনিম্ন ইনিংস ছিল ৪২ রানের। ১৯৭৪তে লর্ডসে ইংল্যান্ডের বিরুদ্ধে এই স্কোর করে তারা

 

এ সংক্রান্ত আরও সংবাদ