ঝিনাইদহে অনুষ্ঠিত হয়েছে গরুর গাড়ির দৌড় প্রতিযোগিতা

প্রকাশিত: ৭:৫১ অপরাহ্ণ, জানুয়ারি ৯, ২০২৩

ঝিনাইদহে অনুষ্ঠিত হয়েছে গরুর গাড়ির দৌড় প্রতিযোগিতা

ঝিনাইদহ সংবাদ ডেস্ক:
ঝিনাইদহ সদর উপজেলার বাজার গোপালপুরে জমকালো আয়োজনে হয়ে গেল গরুর গাড়ির দৌড় প্রতিযোগিতা। সোমবার সকাল থেকে বিকাল পর্যন্ত এই আয়োজনকে ঘিরে বাজারগোপালপুরের নিমতলা মাঠ মেতেছিলো উৎসবে। যা দেখতে ভীড় করেন আশ পাশের হাজার হাজার মানুষ।
মধুহাটি ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান ফারুক আহম্মেদ জুয়েল’র আয়োজনে দিনভর এই প্রতিযোগিতায় ঝিনাইদহ, যশোরসহ বিভিন্ন এলাকার ১৬ টি গরুর গাড়ি দৌড় প্রতিযোগিতায় অংশ নেয়। বেলা ১২ টার দিকে শুরু হয় প্রতিযোগিতা ৪ টি সারিতে মাঠের প্রায় ১ কিলোমিটার দুর থেকে শুরু হয় দৌড়। একে অপরকে পেছনে ফেলতে গাড়োয়ানরা ঝড়ের গতিতে চালায় গাড়ি। রোমাঞ্চ ছড়িয়ে পড়ে চারদিকে। যা দেখে উল্লাসে ফেটে পড়ে আগত হাজার হাজার দর্শক। চমৎকার এ প্রতিযোগিতাকে ঘিরে আয়োজন করা হয় আনন্দ মেলারও। ছিল নাগরদোলা, নানা পণ্য সামগ্রীর দোকান। এমন আয়োজন প্রতিবছর আয়োজনের দাবি দর্শকদের।
খেলা দেখতে আসা মহামায় গ্রামের আলী হোসেন বলেন, গত ৩ বছর ধরে এখানে গরুর গাড়ি দৌড় প্রতিযোগিতা হয়। এবছরও আয়োজন করা হয়েছে। খবর শুনে আমরা কয়েকজন মিলে এসেছে। খুব ভালো লাগছে। সবাই মিলে খুব আনন্দ করছি।
ঝিনাইদহ শহরের আরাপপুর থেকে আসা নাসিরুল ইসলাম বলেন, গ্রামীন ঐতিহ্য গরুর গাড়ির দৌড় দেখতে অনেক দুর থেকে এসেছি। এমন আয়োজন করায় আয়োজকদের ধন্যবাদ জানায়। প্রতিবছর যেন এমন আয়োজন করা হয় আমরা সেই দাবি জানাচ্ছি।
খেলায় অংশ নেওয়া কালীগঞ্জ উপজেলার ঝনঝনিয়া গ্রামের শরিফুল ইসলাম বলেন, আমরা খেলা করি আনন্দ উপভোগ করার জন্য। পুরস্কারই প্রধান বিষয় না। আমাদের ভালো লাগে মানুষ আমাদের খেলা দেখে আনন্দ পায় তাই খেলায় অংশগ্রহণ করি।
এ ব্যাপারে আয়োজক মধুহাটি ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান ফারুক আহম্মেদ জুয়েল বলেন, গ্রামীণ ঐতিহ্য ধরে রাখতে আর গ্রামের মানুষকে কিছুটা আনন্দ দিতে আমরা এই আয়োজন করেছি। আমরা মনে করি সমাজে অন্যায়, অত্যাচার থেকে দূরে রাখতে এবং নতুন প্রজন্মকে খেলাধুলার প্রতি আগ্রহী করতে এই আয়োজন ভূমিকা রাখবে।
দিনভর প্রতিযোগিতায় সবাইকে পেছনে ফেলে প্রথম হয় মহেশপুর উপজেলার গাড়াবাড়িয়া গ্রামের বিল্লাল হোসেন। খেলা শেষে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন সদর উপজেলা চেয়ারম্যান এ্যাড. আব্দুর রশিদ।

এ সংক্রান্ত আরও সংবাদ