বিদেশিদের স্থায়ী নাগরিকত্ব দেবে কাতার

প্রকাশিত: ৯:৫৭ পূর্বাহ্ণ, আগস্ট ৪, ২০১৭

বিদেশিদের স্থায়ী নাগরিকত্ব দেবে কাতার

কাতারে অবস্থানরত কিছু বিদেশিকে স্থায়ী নাগরিকত্ব দিতে যাচ্ছে দেশটি। উপসাগরীয় দেশগুলোর মধ্যে প্রথমবারের মতো এমন ঘটনা ঘটতে যাচ্ছে বলে জানায় কাতারের রাষ্ট্রীয় বার্তা সংস্থা।

বুধবার কাতার নিউজ এজেন্সি জানায়, কাতারের মন্ত্রিপরিষদের মিটিংয়ে একটি খসড়া আইন অনুমোদন করা হয়েছে। নতুন আইনে যেসব নারী অন্য কোনো দেশের পুরুষকে বিয়ে করেছেন তাদের সন্তানরাও কাতারের নাগরিকত্ব পাবে। এছাড়া কাতারে অবস্থানরত যেসব বিদেশি অসাধারণ অবদান রাখছেন তারাও নাগরিকত্ব পাবেন।

কাতারের রাষ্ট্রীয় সংবাদ সংস্থায় প্রকাশিত বিবৃতিতে বলা হয়, ‘নতুন আইনানুযায়ী প্রয়োজনীয় শর্ত পূরণ করলে স্বরাষ্ট্রমন্ত্রী তাদেরকে স্থায়ী নাগরিকত্বের আইডি দেবেন।’ এর ফলে তারা কাতারি নাগরিকদের সকল সুবিধা ভোগ করতে পারবেন।

উল্লেখ্য, পারস্য উপসাগরীয় দেশগুলোতে প্রচুর বিদেশি কাজ করে। কিন্তু দেশগুলোর নাগরিকত্ব আইনের জটিলতার কারণে শুধু বিশেষ বিশেষ ক্ষেত্রেই কেউ কেউ নাগরিকত্ব পেতো। তবে নতুন প্রস্তাবিত আইনে নাগরিকত্ব প্রদানের বিষয়টি একটু শিথিল করা হচ্ছে।

নতুন আইনে যারা স্থায়ী নাগরিকত্ব পাবেন তারা রাষ্ট্রের পক্ষ থেকে ফ্রি শিক্ষা ও স্বাস্থ্য সুবিধা গ্রহণ করতে পারবেন। তারা কাতারে সম্পদের মালিকানা লাভ করতে পারবে এবং স্বাধীনভাবে ব্যবসা-বাণিজ্য করতে পারবে। বর্তমানে কাতারে কোনো বিদেশি ব্যবসা পরিচালনার ক্ষেত্রে কাতারি অংশীদার নিতে হয়। নাগরিকত্ব পাওয়া বিদেশিদের সে ঝামেলার মধ্যে আর যেতে হবে না।

এ সংক্রান্ত আরও সংবাদ