কালীগঞ্জে বয়স্ক ভাতার কার্ড তদন্ত করে ১১ টি বাতিল

প্রকাশিত: ১০:০৯ অপরাহ্ণ, আগস্ট ৩, ২০১৭

কালীগঞ্জে বয়স্ক ভাতার কার্ড তদন্ত করে ১১ টি বাতিল

 

টিপু সুলতান ঃ
ঝিনাইদহ কালীগঞ্জে বয়স্ক ভাতার কার্ড বিতরণে অনিয়ম ও দুর্নীতির ব্যাপক অভিযোগ উঠেছে। প্রকৃত দুস্থ, অসহায়, অসচ্ছল ও গরিবদের এই ভাতার কার্ড দেওয়ার কথা থাকলেও পেয়েছেন দুইতলা ও তিনতলা বাড়ির কোটিপতি মালিকরা। এমন চাঞ্চল্যকর তথ্য প্রকাশ্যে আসার পর তদন্তে নামে উপজেলা প্রশাসন। তদন্ত শেষে বৃহস্পতিবার কালীগঞ্জ পৌর এলাকার ৩৫ কার্ডের মধ্যে ১১টি বাতিল করেছে। এর আগে ৩১ জুলাই কালীগঞ্জ শহরের কোটিপতি ব্যবসায়ী ও দুইতলা বাড়ির মালিক সুকুমার ব্যানার্জি ও নিশ্চিন্তপুরের তিনতলা বাড়ির মালিক কোটিপতি নিশিকান্ত সাহার নামে বরাদ্দ করা কার্ডের তথ্য ফাঁস হয়। ফলে নতুন করে যাচাই-বাছাই করতে তদন্ত কমিটি গঠন করে উপজেলা প্রশাসন ।
অভিযোগ উঠেছে, কিছু রাজনীতিক ও ওয়ার্ড কাউন্সিলর টাকার বিনিময়ে এই কার্ডগুলো প্রকৃত দুস্থ, অসহায়, অসচ্ছল, গরিবদের বদলে টাকাওয়ালাদের প্রদান করেন।
তদন্ত রিপোর্টের তথ্য অনুযায়ী, ২০১৬-১৭ অর্থবছরে কালীগঞ্জ পৌরসভার নয়টি ওয়ার্ডে অতিরিক্ত বরাদ্দকৃত ৩৫ ব্যক্তিকে বয়স্ক ভাতার কার্ড দেয় উপজেলা সমাজসেবা অফিস। কিন্তু অভিযোগ উঠে, যারা কার্ড পেয়েছেন তাদের মধ্যে অধিকাংশই আর্থিকভাবে সচ্ছল ও দুই-তিনতলা বাড়ির মালিক। অভিযোগের ভিত্তিতে তদন্তে নামে উপজেলা প্রশাসনের আট সদস্যের কমিটি।
তদন্তকারীরা দেখতে পান, শ্রীরামপুরের মরিয়ম বেগম (বই নম্বর ৬৭৩১), বাকুলিয়ার সুন্দরী বিবি (বই নম্বর ৬৭৩৪), জাহানারা বেগম (বই নম্বর ৬৭৩৬), বলিদাপাড়ার সেকেন্দার আলী (বই নম্বর ৬৭৪৪), শচীন্দ্রনাথ সরকার (বই নম্বর ৬৭৪৬), আইয়ুব হোসেন (বই নম্বর ৬৭৫১), বড়রায় এলাকার হাজেরা বেগম (বই নম্বর ৬৭৫২), চাঁচড়ার খায়রুন্নেছা (বই নম্বর ৬৭৫৯) এবং ফয়লা এলাকার গোলাম হোসেন (বই নম্বর ৫৮২০) আর্থিক ভাবে সচ্ছল। যে কারণে বৃহস্পতিবার তাদের নয়টি কার্ড বাতিল করা হয়েছে। এর আগে ১ আগস্ট আরো দুটি কার্ড বাতিল করা হয়েছিল।
কালীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার মো. ছাদেকুর রহমান জানান, বয়স্ক ভাতা বিতরণে অনিয়মের বিষয়টি প্রকাশ্যে আসার পর গত সোমবার একটি তদন্ত কমিটি গঠন করে বাড়ি বাড়ি গিয়ে যাচাই-বাছাই করা হয়। কার্ড পাওয়া নয়জন নারী-পুরুষ সচ্ছল বলে তদন্ত কমিটি প্রমান পেয়েছে। যার প্রেক্ষিতে নয়টি কার্ড বাতিল করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
প্রকৃত অসচ্ছল, দুস্থ, অসহায়, গরিবদের মধ্যে এই বয়স্ক ভাতার কার্ড বিতরণ করা হবে,’ যোগ করেন ইউএনও।

এ সংক্রান্ত আরও সংবাদ