ঝিনাইদহ ৪ আসনে নেতাদের মধ্যে মনোনয়ন নিয়ে দ্বন্দ চরমে

প্রকাশিত: ১২:২২ পূর্বাহ্ণ, মার্চ ১৭, ২০১৮

ঝিনাইদহ ৪ আসনে নেতাদের মধ্যে মনোনয়ন নিয়ে দ্বন্দ চরমে

ঝিনাইদহ প্রতিনিধিঃ-
একাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে ঝিনাইদহ-৪ আসনে (কালীগঞ্জ ও ঝিনাইদহ সদরের আংশিক) মনোনয়ন যুদ্ধে আওয়ামী লীগের দ্বন্দ চরমে। তবে টানা ৯ বছরের শাসনামলে এ দলে অভ্যন্তরীণ কোন্দলের ছাপও স্পষ্ট। অন্যদিকে তরুণ নেতৃত্বকে প্রাধান্য দেওয়া হবে- হাইকমান্ডের এমন কথিত ইঙ্গিতের পর বিএনপিতে নবীন-প্রবীনদের দ্বন্দ পেতে শুরু করেছে। মনোনয়ন দৌড়ে নবীন-প্রবীন উভয় নেতারাই রয়েছেন সমঅবস্থানে।
উভয় দলের মনোনয়ন প্রত্যাশীদের কর্মকা- সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকেও প্রচার করা হচ্ছে।ঝিনাইদহ-৪ আসন গঠিত হয়েছে কালীগঞ্জ উপজেলার ১১টি ইউনিয়ন, একটি পৌরসভা এবং সদর উপজেলার চারটি ইউনিয়ন নিয়ে। এ আসনে মোট ভোটার দুই লাখ ৪৯ হাজার ২৪২ জন। ১৯৯১, ১৯৯৬ ও ২০০১ সালের সব নির্বাচনেই এখানে সংসদ সদস্য নির্বাচিত হন বিএনপির শহীদুজ্জামান বেল্টু।

তবে ২০০৮ সালের নির্বাচনে এ আসনে আওয়ামী লীগের আবদুল মান্নান ও সর্বশেষ ২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচনে আনোয়ারুল আজিম আনার সংসদ সদস্য নির্বাচিত হন। এর ফলে ঘাঁটি হিসেবে পরিচিত এ আসনটি বিএনপির হাতছাড়া হয়ে যায়। তবে দীর্ঘদিন ক্ষমতার বাইরে থাকলেও ধানের শীষের নেতাকর্মীরা এবার আসনটি পুনরুদ্ধারের আশা করছেন।কিন্তু তারা কোন ভাবেই এলাকার নেতা কমীদের ধোরে রাখতে পারছে না ।
অন্যদিকে বর্তমান এমপি ও সাবেক এমপির দ্বন্দে স্থানীয় আওয়ামী লীগের বিভক্ত নেতাকর্মীরা অনেক আগে থেকেই কেন্দ্র ঘোষিত দলের কর্মসূচি আলাদা ভাবে পালন করে থাকেন। তবে বর্তমান এমপি আনোয়ারুল আজিম আনারের দাবি, বড় দলে ছোটখাটো বিভেদ থাকবেই, এটা এমন কিছু নয় দলের হাই কমান্ডের গ্রিন সিগনালে তিনি ইতিমধ্যেই নির্বাচনী কার্যক্রম শুরু করে দিয়েছেন।

একাদশ সংসদ নির্বাচনে আওয়ামী লীগ থেকে মনোনয়ন প্রত্যাশীদের মধ্যে রয়েছেন- বর্তমান এমপি ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আনোয়ারুল আজিম আনার, সাবেক সংসদ সদস্য ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবদুল মান্নান, কালীগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান জাহাঙ্গীর সিদ্দিক, কালীগঞ্জ পৌরসভার সাবেক মেয়র ও কেন্দ্রীয় যুবলীগের সদস্য মোস্তাফিজুর রহমান বিজু, জেলা আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক, জেলা শ্রমিক লীগের সভাপতি ও কালীগঞ্জ আওয়ামী লীগের সাবেক নেতা মো. আক্কাস আলী এবং আওয়ামী লীগ নেতা উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মতিয়ার রহমান মতি।

অন্যদিকে বিএনপি থেকে মনোনয়ন প্রত্যাশীদের মধ্যে রয়েছেন- সাবেক সংসদ সদস্য আলহাজ শহীদুজ্জামান বেল্টু, কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক দলের সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম ফিরোজ, উপজেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক হামিদুল ইসলাম হামিদ, সমাজসেবক, ব্যবসায়ী ও বিএনপি নেতা একেএম হারুন অর রশিদ মোল্লা।
আওয়ামী লীগ থেকে নির্বাচিত বর্তমান এমপি আনোয়ারুল আজিম আনার ইতিমধ্যে বিভিন্ন সমাজ সেবামূলক কার্যক্রমের মধ্য দিয়ে ভোটারদের প্রশংসা কুড়িয়েছেন। কোনো পুলিশ ও গাড়ি ছাড়াই তিনি নিজে মোটর সাইকেল চালিয়ে প্রত্যান্ত অঞ্চলে জনসংযোগ ও সভা-সমাবেশের পাশাপাশি বিভিন্ন সামাজিক কাজে অংশ নিয়ে থাকেন।

এমপি আনার জানান, তার সময়ে গত ৪ বছরে রাস্তা, কালভার্ট, ব্রিজ, বিদ্যুৎ, স্কুল-কলেজের একাডেমিক ভবন, স্টেডিয়াম, স্কুল সরকারীকরণ ও মুক্তিযোদ্ধা কমপ্লেক্সসহ ব্যাপক উন্নয়ন হয়েছে, যা এর আগে কোনো সরকারের সময়ে হয়নি। দল মনোনয়ন দিলে জনগণ আবারও তাকে ভোট দিয়ে নির্বাচিত করবে বলে তার বিশ্বাস।
সাবেক এমপি আবদুল মান্নানও তার সময়ে সম্পাদিত উন্নয়ন কার্যক্রমের দৃষ্টান্ত প্রচারের পাশাপাশি মনোনয়নের লক্ষ্যে কাজ করছেন। তিনি বলেন, দলের সভাপতি ও প্রধান মন্ত্রী শেখ হাসিনা তৃণমূল নেতাদের মতামতের ভিত্তিতেই প্রাথীদেবেন। সে ক্ষেত্রে মনোনয়ন পাবেন বলে আশাবাদী তিনি।

মনোনয়ন প্রত্যাশী কালীগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান ও আওয়ামী লীগ নেতা মো. জাহাঙ্গীর সিদ্দিক ঠা-ু বলেন, তিনি দু’বার উপজেলা পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। এ ছাড়া ১৯৮৬ ও ১৯৯১ সালের জাতীয় সংসদ নির্বাচনে তিনি ঝিনাইদহ-৪ আসনে মনোনয়ন পেয়েছিলেন।

এ সংক্রান্ত আরও সংবাদ