ঝিনাইদহে কপোতাক্ষ নদের বুকে মৎস্য শিকারের ধুম!

প্রকাশিত: ৫:৪৯ অপরাহ্ণ, অক্টোবর ২৩, ২০১৭

ঝিনাইদহে কপোতাক্ষ নদের বুকে মৎস্য শিকারের ধুম!
মহেশপুর (ঝিনাইদহ) থেকে
ঝিনাইদহ ও যশোর জেলার মধ্যে দিয়ে প্রবাহমান কপোতাক্ষ নদে আছে হাজারো প্রজাতির দেশীয় মাছ। নদীতে পানি সংকট হলেই প্রায় বিলুপ্ত হয়ে যায় এসব মাছ।

প্রকৃতির আর্শীবাদে গত কয়েক দিনের অবিরাম বর্ষণ ও উজান থেকে নেমে আসা ঢলে মরা খাল কপোতাক্ষ এখন প্রাণ ফিরে পেয়েছে। এর ফলে নদীতে এখন ভরপুর মাছ। শুধু জেলে পরিবার না সকল শ্রেণীর সব বয়সী মানুষ তোড়োজাল, ঠেলাজাল, চেড়ো, ঘুনি, দুয়াড়ি,বর্ষা, চাবুকসহ বিভিন্ন যন্ত্রপাতি দিয়ে দিনরাত মেতে উঠেছে মৎস্য শিকারে।

সরোজমিনে ক্যামেরা পার্সন ইমরানকে নিয়ে ঝিনাইদহের মহেশপুর ও কোটচাঁদপুর উপজেলা ঘুরে, দুই উপজেলার সদরসহ নদীর কূলবর্তী ভালাইপুর, সলেমানপুর, পাশপাতিলা, সুন্দরপুর, পরানপুর, খালিশপুর ও গোয়ালহুদা ছাড়াও বিভিন্ন গ্রাম অঞ্চলে গিয়ে দেখা গেছে গ্রামের প্রায় ৭০ শতাংশ পরিবার মৎস্য শিকারে ব্যস্ত সময় পার করছেন।

শুধু যে নদীতে মাছ ধরছেন তা নয় নদীর সাথে আছে বিভিন্ন খাল বিলের সংযোগ, তাছাড়া নদীর পানির তীব্র ধারা পার্শ্ববর্তী ধান, কচু, কলা, ঝালখেতেও চলে গেছে, ফলে বলা চলে মাছ যেখানে সেখানে। গত ৬-৭ বছরের ভিতর মাছের এরূপ দৃশ্য দেখেনি বলে মনে করছেন এসব এলাকার মাছ ধরায় উৎসাহী লোজন।

এ সংক্রান্ত আরও সংবাদ