ভারত থেকে গরু আসায় বিপাকে ঝিনাইদহের খামারীরা

প্রকাশিত: ৫:২৪ পূর্বাহ্ণ, আগস্ট ৩০, ২০১৭

মো: মিজানুর রহমান

ঝিনাইদহে চলতি বছর কোরবানীর জন্য লক্ষাধিক পশু প্রস্তুত রয়েছে। এর মধ্যে ভারত থেকে গরু আসায় খামারীরা বিপাকে পড়েছে। খামরীদের অভিযোগ গত ৬ মাসে সব ধরনের গো-খাদ্যের দাম দ্বিগুণ বেড়েছে। এদিকে, ৬ উপজেলায় গরুর খামার রয়েছে ৫’শ ৩৯ টি। প্রায় ৩০ হাজারেরও বেশী পরিবার গরু পালন করে হচ্ছেন স্বাবলম্বী, দেখেছেন সফলতার মুখ। তবে ঈদের বাঁজারে ভারতীয় গরু খামারিদের মাথা চিন্তার ভাঁজ ফেলে দেয়।

সরেজমিনে দেখা গেছে, ঝিনাইদহের , মহেশপুর, শৈলকুপা কালীগঞ্জ, হরিণাকুন্ডু, ঝিনাইদহ সদরে ও কোটচাঁদপুরের বিভিন্ন গ্রামে দিন
দিন জনপ্রিয় হয়ে উঠেছে দেশী গরু। খামারীরা জানান, ক্ষতিকর ইনজেকশন ও ট্যাবলেট ব্যবহার না করে ঘাস-খড়েরপাশাপাশি খৈল, ছোলা ও ভুষি খাওয়ানোর মাধ্যমে গরু ও ছাগল মোটাতাজা করছেন তারা। ঝিনাইদহ সদর উপজেলার হাটগোপালপুর এলাকার খামারী স্বপন জানান, প্রাকৃতিক পদ্ধতিতে গরু ছাগল লালন পালন করছেন। কোন প্রকার ইনজেকশন ব্যবহার করছেন না তারা।

অপরদিকে, ঝিনাইদহ সদর উপজেলার ধনঞ্জয়পুর গ্রামের খামারী রিপন হোসেন বলেন, ভারত থেকে যেভাবে গরু আসছে তাতে তারা নিঃস্ব হয়ে যাবেন। ভারত থেকে গরু আসা বন্ধ থাকলে লাভবান হবেন বলে জানান।

ঝিনাইদহ জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা: হাফিজুর রহমান বলেন, পশু মোটাতাজাকরণে কৃষক ও খামারীরা যাতে বিষাক্ত কোনো রাসায়নিক ব্যবহার করতে না পারে সে ব্যাপারে নিয়মিত মনিটরিং করা হচ্ছে। এছাড়া খামারগুলো নিয়মিত পরিদর্শন করা হচ্ছে। ওষুধের দোকানগুলোতে যাতে ক্ষতিকর কোন ওষুধ বিক্রি না করে সেজন্য আমরা নিয়মিত মনিটরিং করছি।

এ সংক্রান্ত আরও সংবাদ