শীতের আমেজে শুরু, খেজুর গাছ তুলতে ব্যস্ত ঝিনাইদহের গাছীরা

প্রকাশিত: ১২:৩৫ অপরাহ্ণ, নভেম্বর ২, ২০১৭

শীতের আমেজে শুরু, খেজুর গাছ তুলতে ব্যস্ত ঝিনাইদহের গাছীরা

শামীম খান

ঝিনাইদহ প্রতিনিধিঃ
ঝিনাইদহে শীতের আগমনী বার্তা চলে এসেছে। রাত নামতে না নামতেই পড়ছে ঘন কুয়াশা। সেই কুয়াশা চলছে ভোর পর্যন্ত। ঝিনাইদহের বিখ্যাত খেজুর রস ও গুড়ের কথা কে না জানে। তাই শীতের এ আমেজ আসতে না আসতেই গাছীরা ব্যস্ত হয়ে পড়েছে খেজুর গাছ তুলতে বা ঝুড়তে।

মহেশপুরের গাছী মকিম মিয়ার সাথে কথা বলে জানা যায়, ঝিনাইদহ সদর উপজেলা ছাড়াও কালিগঞ্জ, কোটচাঁদপুর ও মহেশপুর এলাকার কিছু এলাকায় খেজুরের গুড় উৎপাদন করা হয়্। খেজুর গাছ কাটা এক-এক জায়গায় এক এক নামে পরিচিত। কোথাও গাছ তোলা, আবার কোথাও গাছ চাঁচ দেওয়া, ফুটকাটা, নলিপোতা ও ভাড় সংগ্রহ করা নামে পরিচিত।

সদরের গাছী হামজা আলী জানান, এখনইাতো সময়। গাছিরা ব্যস্ত হয়ে উঠেছেন গাছ তোলা নিয়ে। নভেম্বর এর শুরু থেকে ফেব্রুয়ারির শেষ পর্যন্ত এ ৪ মাস খেজুর গাছ থেকে রস সংগ্রহ করা যায়। এসময় খেজুর গাছের রস থেকে গুড় তৈরিও করা হয়।

আরও জানা যায়, ঝিনাইদহ ৬ টি উপজেলার প্রায় ৪শতাধিক গাছি এখন দিনের বেশির ভাগ সময় কাটাচ্ছেন গাছে গাছে।

পঞ্চাশোর্দ্ধ গাছী বাবলু বিশ্বাস জানান, পরিবার নিয়ে মন্দ নেই। সকাল থেকেই ব্যস্ত গাছিরা দা, ঠুঙি, দড়ি নিয়ে ছুটে চলেছেন নির্দিষ্ট গন্তব্যে। এলাকায় খেজুর গাছ অনেক কমে গেছে। আগের মতো এখন বেশি রস সংগ্রহ হয় না। রস জ্বাল দিতে যে পরিমাণ জ্বালানির প্রয়োজন তা পাওয়া যায় না।

ঝিনাইদহ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক শংকর কুমার মজুমদার জানান, ঝিনাইদহ জেলার মাটি এবং আবহাওয়া অনুকূলে থাকায় এ জেলাতে প্রচুর পরিমাণে খেজুর চাষের আপার সম্ভাবনা রয়েছে বলে জানান ঝিনাইদহ জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক। তবে ভাড়ের মুখে হাল্কা নেট ব্যবহার করলে খুবই ভালো হয়। তাহলে অন্য প্রাণীক’ল রস নষ্ট করতে পাওে না।

এ সংক্রান্ত আরও সংবাদ