নানা সংকটে কুল্লাহ দাখিল মাদ্রাসা

প্রকাশিত: ১১:৪৭ পূর্বাহ্ণ, এপ্রিল ২৯, ২০১৮

নানা সংকটে কুল্লাহ দাখিল মাদ্রাসা

ঝিনাইদহের মহেশপুর উপজেলার ভারত সীমান্তবর্তী প্রত্যন্ত পল্লীতে জ্ঞানের আলো ছড়াচ্ছে কুল্লাহ দাখিল মাদ্রাসা। প্রতিষ্ঠার পর থেকেই মাদ্রাসটি তাদের সাফল্যের ধারাবাহিকতা বজায় রেখেছে। ইতোমধ্যে প্রতিষ্ঠানটি জেলার সাফল্য অর্জনকারী প্রতিষ্ঠান হিসাবে স্বীকৃতি পেয়েছে। কিন্তু আর্থিক অনটন, অবকাঠামো সংকট ও যথেষ্ট ক্লাসরুম না থাকায় নানা সমস্যায় জর্জারিত মাদ্রাসাটি।

 

সরেজমিনে গিয়ে জানা গেছে, এলাকাবাসীর উদ্যোগে ২০১৪ সালে মাদ্রাসাটি প্রতিষ্ঠা করা হয়। ২০১৫ সালে পাঠদানের অনুমতি পাওয়ার পর এলাকাবাসীর আর্থিক সহযোগিতায় ৪টি টিনের চালার শ্রেণিকক্ষ তৈরি করে অল্পকিছু ছাত্র-ছাত্রী নিয়ে যাত্রা শুরু করে। প্রথম বছরই ৫ম শ্রেণিতে শতভাগ পাস করে এলাকার শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে চমক সৃষ্টি করে। ২০১৬ সালে ৫ম শ্রেণিতে মাদ্রাসাটি থেকে ২৭ জন ছাত্র-ছাত্রী অংশ নিয়ে টেলেন্টপুল ও সাধারণ গ্রেডে ২৭ জনই বৃত্তি লাভ করে। একই বছর ৮ম শ্রেণিতে তিনজন ছাত্র-ছাত্রী বৃত্তি লাভ করে ঝিনাইদহ জেলার শীর্ষে অবস্থান করছে। বর্তমানে মাদ্রসায় সাড়ে ৭শ’ ছাত্র-ছাত্রী অধ্যায়নরত। তাদের ১৭ জন শিক্ষক-শিক্ষিকা বিনা বেতনে পাঠদান দিয়ে যাচ্ছে। ছাত্র-ছাত্রীদের পরিমাণ বেড়ে যাওয়ায় শ্রেণিকক্ষের সংকট দেখা দিয়েছে।

 

মাদ্রাসা সুপার মো. আশরাফুজ্জামান জানান, আমাদের শিক্ষার্থীরা প্রাইভেট ছাড়াই হাতে কলমে শিক্ষা নিয়ে ভাল ফলাফল করছে। তবে এখানে প্রয়োজনীয় আসবাপত্রসহ নেই কোন ল্যাপটপ বা কম্পিউিটার। এ ব্যাপারে তিনি মন্ত্রণালয়ের হস্তক্ষেপ কামনা করেন।

জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. মোকছেদুল ইসলাম জানান, মাদ্রাসাটির ব্যাপারে সরকারের উচ্চ মহলকে জানানো হবে। যাতে শিক্ষার্থীরা শিক্ষার মান ধরে রাখতে পারে।

এ সংক্রান্ত আরও সংবাদ