কালের গর্ভে বিলীন হতে চলছে ঝিনাইদহের অগ্নী পুরুষ বিল্পবী বাঘা যতীনের পৈতৃক নিবাস

প্রকাশিত: ১২:৫৯ অপরাহ্ণ, নভেম্বর ১৩, ২০১৭

কালের গর্ভে বিলীন হতে চলছে ঝিনাইদহের অগ্নী পুরুষ বিল্পবী বাঘা যতীনের পৈতৃক নিবাস

ব্রিটিশ বিরোধী আন্দোলনের অগ্নি পুরুষ বিল্পবী বাঘা যতীন। যার পৈতৃক বসত ভিটা ঝিনাইদহ জেলার হরিনাকুন্ড উপজেলার দৌলতপুর ইউনিয়নের রিশখালি গ্রামে। দুঃখ জনক হলেও সত্য সেই গ্রামের সাধারণ মানুষ আজ ভুলে যেতে বসেছে বাঘা যতীনের নাম। আজ গ্রামে যাহারা বসবাস করে তাহারা জানে না কে ছিল বাঘা যতীন? গ্রামে তার কোন সৃতি চিহ্ন নেই।

 

নাম মাত্র একটি ক্লাব আছে যাহার কোন ঘর নেই। এই ক্লাবের নামে ৬ শতক জমি আছে মাত্র। যাহা দেখিয়ে এই অঞ্চলের রাজনৈতিক ব্যাক্তিরা নির্বাচনের সময় বিভিন্ন প্রার্থীদের নিকট থেকে ফয়দা হাসিল করে থাকে। এই রিশখালি গ্রাম এক সময়ে ছিল অনেক হিন্দুদের বসবাস আজ এই গ্রামে এর বিশেষ হিন্দু ধর্মের লোকের বসবাস লক্ষ করা যায় না। নাম মাত্র কয়েকটি বাড়ি আছে হিন্দু ধর্মের লোকজনের তাও আবার তাহারা ভারতে চলে যাওয়ার চিন্তা ভাবনা করছে। পাশে নবগঙ্গা নদীর উত্তর পাড়ে ছিল বাঘা যতীনের পৈতৃক আবাস । সে সৃতি আজ বিলীন হয়ে গেছে নতুন প্রজন্মের নিকট আজ অজানা।

 

গ্রামের এক বয়স্ক জনের নিকট থেকে খোঁজ নিয়ে জানা গেল যে এই গ্রামের আব্দুল লতিফ মোল্লা বাঘা যতীনের পৈতৃক নিবাসের উপর রাইচ মিল ও অট্টলিকা তৈরি করেছেন।বাঘা যতীনের পরিবার চলে যাবার পর এই খানে বিরেঞ্চী পাটনি নামের এক ব্যাক্তি বসবাস করতেন তারপর এই জমি কি ভাবে রইছ মোল্লার হয়ে গেছে তাহা গ্রামবাসীর নিকট এক অজানা অধ্যায়।

 


বর্তমান জমির মালিক দৌলতপুর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান রইছ মোল্লার সাথে কথা বললে তিনি বলেন যে বাঘা যতীনের ২৮ শতক জমি ক্রয় করেছেন। তার আগে আরও ৫ জনের নিকট এই জমি বিক্রয় হয়েছিল তিনি এখানে বৈধ ভাবে বসবাস করছেন। সরকার যদি কোন সৃতি সংরক্ষণের জন্য এই সম্পতি চায় তাহলে আমার উপযুক্ত মূল্য দিলে আমার কোন আপত্তি থাকবে না।

 


ব্রিটিশ বিরোধী আন্দোলনের এই সূর্য সন্তানের নামে শুধু ঝিনাইদহ শহরে একটি রাস্তা ছাড়া আর কিছুই নেই। ঝিনাইদহ জেলার রাজনৈতিক সচেতন মহল মনে করে যে এই সূর্য সন্তানের পৈতৃক নিবাস সরকারের সংরক্ষণ করা উচিৎ। বাঘা যতীন ঝিনাইদহের গর্ব, তাই সরকারি ভাবে বাঘা যতীনের জন্ম ও মৃত্যু বার্ষিকী পালিত হওয়া দরকার, তাহা না হলে একদিন ঝিনাইদহ বাসীর মন থেকে হারিয়ে যাবে বিল্পবী বাঘা যতীনের নাম।

এ সংক্রান্ত আরও সংবাদ