এলাকার বেকার যুবকদের অনুপ্রেরণা কুদ্দুস মাষ্টার

প্রকাশিত: ৩:৩৪ পূর্বাহ্ণ, আগস্ট ১৪, ২০১৭

এলাকার বেকার যুবকদের অনুপ্রেরণা কুদ্দুস মাষ্টার

এলাকার বেকার যুবকদের অনুপ্রেরণা কুদ্দুস মাষ্টার। তিনি নিজে কষ্টে ও যতেœ প্রতিষ্ঠা করেছেন নার্সারী। তেমন ভাবে এলাকার বেকার যুবকদের নার্সারী করার জন্য উৎসাহ দিয়ে যাচ্ছেন স্বাবলম্বী হওয়ার জন্যে।

এলাকার ছেলে ও স্থানীয় স্কুল মাষ্টার টুলু বললেন, বনানী নার্সারীর নাম অনেক আগেই শুনেছি। তাই ভালো আমের চারার সন্ধানে এলাম। এলাকার যবকদের তিনি সবসময় সময় দেন ও উৎসাহিত করেন।

কুদ্দুস মাষ্টার জানান, ঝিনাইদহ হরিনাকুন্ডু উপজেলার রিশখালী মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক তিনি। ১৯৯০ সাল থেকে তিনি নার্সারী প্রতিষ্ঠা করেন। ব্যবসা করে আসছে এখন তিনি অর্থনিতিক ভাবে সম্বলী হয়ে উঠেছেন এবং এলাকার যুবকরা নতুন করে নার্সারী করছে। প্রতিবছর নতুন নতুন জাতের চারা লাগিয়ে এলাকায় সাড়া ফেলেছেন। তার নার্সারীতে বর্তমানে উন্নত জাতের আম, কাঠাল, লেবু, পেয়ারা, কদবেল, লিচু, জাম, নারিকেল, থায় লেবু, জলপাই, রানী খাশ আমসহবিভিন্ন জাতের চারা আছে। দুরদূরন্ত থেকে গাছ প্রেমিকরা নার্সারীতে চারা কিনতে আসে সবসময়। তিনি তার নার্সারীটার নাম দিয়েছেন ”বনানী নার্সারী”।
কুদ্দুস মাষ্টার জানান, এখন নার্সারীতে যে কেনা জাতের বনজ ও ফলজ চারা পাওয়া যায়। নিজের জমি তেমন না থাকায় ১২ বিঘা লিজ নেওয়া জমিতে তিনি এ র্ন্সারী করেছেন। এবছর চারা বেশ ভালো বিক্রী হচ্ছে। মানুষ বর্তমানে বৃক্ষ রোপন কর্মসুচির হাতে নিয়েছে।

আহমেদ নাসিম আনসারী

এ সংক্রান্ত আরও সংবাদ