ঝিনাইদহবাসী আগা খান পুরস্কার পাওয়া স্থপতিদের সম্মাননা দিলেন

প্রকাশিত: ৯:৩৩ অপরাহ্ণ, ডিসেম্বর ১১, ২০২২

ঝিনাইদহবাসী আগা খান পুরস্কার পাওয়া স্থপতিদের সম্মাননা দিলেন

 

আব্দুল্লাহ, ঝিনাইদহ সংবাদ ঃ
নদীকে কেন্দ্র করে আধুনিক বাসযোগ্য শহর গড়ার ভাবনা এনে দিয়েছে মর্যাদাবান আগা খান পুরস্কার। ঝিনাইদহের নবগঙ্গা নদীকে কেন্দ্র করে সৌন্দর্য বৃদ্ধি, হাঁটার পথ, বাগান, নাগরিক ও সাংস্কৃতিক অনুষ্ঠান করার সুবিধাসহ বাসযোগ্য শহর গড়ে তোলার নানা আয়োজন। ‘আরবান রিভার স্পেসেস’ নামের ওই প্রকল্পের স্বপ্নদ্রষ্টা স্থপতি দম্পতি হাসিবুল কবির ও সুহায়লী ফারজানাকে সংবর্ধনা দিয়েছেন ঝিনাইদহবাসী।

ঝিনাইদহ শহর কীভাবে বাসযোগ্য করা যায়, তা নিয়ে ২০১৫ সালে কাজ শুরু করেন হাসিবুল কবির। সঙ্গী হলেন তাঁর স্থপতি স্ত্রী সুহায়লী ফারজানা। তাঁরা এ কাজে যুক্ত করেন পৌরসভার বিভিন্ন শ্রেণি-পেশার মানুষকে। একপর্যায়ে যুক্ত হন বাইরের স্থপতিরাও।

হাসিবুল কবির ও সুহায়লী ফারজানার প্রতিষ্ঠান কো.ক্রিয়েশন.আর্কিটেক্টসের করা ওই পরিকল্পনার একটি অংশ ইতিমধ্যে ঝিনাইদহ পৌর কর্তৃপক্ষ বাস্তবায়ন করেছে। যার নাম দেওয়া হয়েছে দেবদারু অ্যাভিনিউ। এটি বাস্তবায়ন করেন তৎকালীন পৌর মেয়র সাইদুল করিম, যেখানে প্রতিদিন হাজার হাজার বিনোদনপ্রেমী এসে বসছেন। স্থানটি জেলা শহরের একটি বিনোদনকেন্দ্রে পরিণত হয়েছে।

গতকাল শনবিার সন্ধ্যায় জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে স্থপতিদের সম্মাননা জানানো হয়। ঝিনাইদহবাসীর পক্ষে এ সংবর্ধনার আয়োজন করে ঝিনাইদহ বেগবতী প্রকাশনী। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মনিরা বেগম।
অনুষ্ঠানে সরকারি কেসি কলেজের সাবেক অধ্যক্ষ বি এম রেজাউল করিম, জেলা সিটিজেন ফোরামের সমন্বয়ক ফজলুর রহমান খুররম, বাংলাদেশ গণশিল্পী সংস্থা ঝিনাইদহ শাখার সভাপতি আবদুস সালামসহ অন্যরা বক্তব্য দেন। অনুষ্ঠানে বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনের ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে প্রকল্পের পেছনের কারিগর, ঝিনাইদহ পৌরসভার সাবেক মেয়র ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাইদুল করিম, স্থপতি খোন্দকার হাসিবুল কবির ও সুহায়লী ফারজানাকে ঝিনাইদহবাসীর পক্ষ থেকে সংবর্ধনা দেওয়া হয়। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন বেগবতী প্রকাশনীর কর্ণধার সুমন শিকদার। প্রসঙ্গত, চলতি বছরের অক্টোবরে তাঁরা তিনজন ওমানে গিয়ে আগা খান পুরস্কার গ্রহণ করেন।

 

 

ঝি / স / মাসুদ

এ সংক্রান্ত আরও সংবাদ