ঝিনাইদহে ছাত্র আন্দোলন, সরকারি ভেটেরিনারি কলেজ অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষনা

প্রকাশিত: ৩:২৬ অপরাহ্ণ, মার্চ ১, ২০১৯

ঝিনাইদহ সংবাদ ডেস্ক:

ঝিনাইদহ বিভিন্ন দাবিতে ছাত্র আন্দোলনের মুখে অচল সরকারী ভেটেরিনারি কলেজ অনির্দিষ্ট কালের জন্য বন্ধ ঘোষানা করা হয়েছে।

নির্দেশের পর আজ শুক্রবার সকাল ১১ টার মধ্যে শিক্ষার্থীদের হল ছেড়ে গেছে। ঘটনার পর থেকে কলেজ ক্যাম্পাসে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।


জানা যায়, এ কলেজের শিক্ষার্থীরা কলেজটিকে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের একটি ফ্যাকাল্টি ভুক্ত করার দাবি জানিয়ে আসছিল। তারা এ দাবিতে আন্দোলনও করে। প্রাণী সম্পদ অধিদপ্তরের উর্ধতন কর্তৃপক্ষ এ ব্যাপারে শিক্ষার্থীদের আশ্বস্ত করলেও দাবি বাস্তবায়ন করেনি।

এর প্রেক্ষিতে ছাত্রছাত্রীরা ২৫ ফেব্রুয়ারি থেকে নতুন করে আন্দোলন শুরু করে। কলেজ প্রশাসনকে অচল করে দেয়। ২৭ ফেব্রুয়ারী রাতে ক্যাম্পাসে বিষয়টি নিয়ে ছাত্রদের দু-গ্রুপের বিক্ষিপ্ত সংঘর্ষের ঘটনা ঘটে। কিছু ভাংচুরও করা হয়। আহত হয়  অন্তত ৬ শিক্ষার্থী।


পরবর্তিতে সংঘর্ষের ঘটনায় জড়িত থাকার বিষয়টি প্রমাণিত হওয়ায় দলীয় শৃঙ্খলা ভঙ্গের দায়ে ২৮ ফেব্রুয়ারী জেলা ছাত্রলীগের সিদ্ধান্ত মোতাবেক কলেজ ছাত্রলীগ  শাখার যুগ্ম-আহবায়ক লুবান শাহফুজ মিশুককে পদ থেকে বহিষ্কার করা হয়। পাশাপাশি দল থেকে স্থায়ী বহিষ্কারের জন্য কেন্দ্রীয় ছাত্রলীগকে সুপারিশ করা হয়।

পরে বৃহস্পতিবার (২৮ ফেব্রুয়ারী) পুনরায় ছাত্রদের মধ্যে উত্যপ্ত পরিবেশ তৈরি হয়। এ কারনে পরিবেশ স্বাভাবিক রাখতে কলেজ কর্তৃপক্ষ জরুরী বৈঠকে কলেজটি অনির্দিষ্ট কালে জন্য বন্ধ ঘোষনা করে এবং শিক্ষার্থীদের হল ত্যাগের নির্দেশ দেয়।


এ ব্যাপারে কলেজ অধ্যক্ষ ড. অমলেন্দু ঘোষ বলেন, ছাত্রদের আন্দোলন সহিংস হয়ে উঠেছিল। তারা কলেজের অফিস, ক্লাশরুম, প্রধান গেট, ল্যাবরেটরিতে তালা ঝুলিয়ে দেয়। শিক্ষকদের হুমকি দেয়। কলেজটি অচল হয়ে পড়ে। প্রশাসনের সাথে পরামর্শ করে শিক্ষক পরিষদের মিটিংয়ের সিন্ধান্ত মোতাবেক আজ সকাল ১০ টার দিকে কলেজ বন্ধ ঘোষনা করা হয়েছে।

এ সংক্রান্ত আরও সংবাদ