আমি কিন্তু ডিমের দামে মুরগি বেচব না—-ঝিনাইদহের এম এ সৈকত

প্রকাশিত: ১:৪১ পূর্বাহ্ণ, আগস্ট ২৭, ২০১৭

বছরখানেক আগে ৮০ হাজার টাকায় দুটি গরু কেনেন ঝিনাইদহ এম এ সৈকত। প্রতিদিন দুটি গরুর খাওয়ানো বাবদ খরচ হয়েছে দেড় শ থেকে ২০০ টাকা। চার দিন আগে সেই গরু দুটি নিয়ে ঝিনাইদহ থেকে ঢাকার ধূপখোলা হাটে এসেছেন সৈকত। তাঁর স্বপ্ন, এক লাখ টাকা করে দুটি গরু তিনি বেচবেন দুই লাখ টাকায়। এখন পর্যন্ত ১০ জন ক্রেতা তাঁর গরুর দামদর করেছেন। কিন্তু প্রতিটি ৫০ হাজারের বেশি কেউ বলছেন না।

এমন দাম শুনে হতবাক সৈকত। হাসতে হাসতেই বলেন, ‘ক্রেতা এখন ডিমের দামে মুরগি কিনতে চাচ্ছেন। আমি কিন্তু ডিমের দামে মুরগি বেচব না। গরু ফিরিয়ে নিয়ে যাব কিন্তু বিক্রি করব না।’

ঝিনাইদহ থেকে পুরান ঢাকার ধূপখোলা মাঠে দুটি গরু নিয়ে আসা সৈকত (ডানে)। ক্রেতা কম থাকায় তাস খেলে সময় কাটাচ্ছেন। ছবি: আসাদুজ্জামানমঙ্গলবার সন্ধ্যায় গরু নিয়ে ট্রাকে ওঠেন সৈকত। আর ঢাকায় নামেন পরদিন বুধবার সন্ধ্যায়। ২৪ ঘণ্টা ট্রাকের ওপর দাঁড়িয়ে থাকতে হয়েছে তাঁকে। ঘুমাতে পারেননি। কোনোমতে খেয়েছেন। শনিবার দুপুরে ধূপখোলা মাঠে দেখা গেল, সৈকত তিনজনকে সঙ্গে নিয়ে তাস খেলছেন। ক্রেতার আনাগোনা বেশ কম। তাই সময় কাটাতেই খেলার আয়োজন। সৈকত বলেন, লাভে যদি গরু দুটি বিক্রি করতে পারেন, তাহলে সব কষ্ট ভুলে হাসতে হাসতে বাড়িতে যাবেন।

এ সংক্রান্ত আরও সংবাদ