কালীগঞ্জে সাংবাদিকদের নিয়ে প্রকল্পের অবহিতকরণ ও মূল্যায়ন সভা

প্রকাশিত: ৭:৫৭ অপরাহ্ণ, মে ১০, ২০২১

কালীগঞ্জে সাংবাদিকদের নিয়ে  প্রকল্পের অবহিতকরণ ও মূল্যায়ন সভা

বিশেষ প্রতিনিধি, কালীগঞ্জ ॥
ঝিনাইদহের কালীগঞ্জে পানি সাশ্রয়ী কার্যকরী কৃষি অনুশীলন প্রকল্পের কার্যক্রম সম্পর্কে অবহিতকরণ এবং প্রকল্পের অগ্রগতি মূল্যায়ন বিষয়ক এক সভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার বিকেলে স্থানীয় এনজিও সোনার বাংলা ফাউন্ডেশনের আয়োজনে সংগঠনের সেমিনার কক্ষে কালীগঞ্জের কর্মরত সাংবাদিকদের নিয়ে এ সভা অনুষ্ঠিত হয়।

সভায় সোনার বাংলা ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক শিবুপদ বিশ্বাস প্রকল্প সম্পর্কে ধারণা প্রদান করেন। এছাড়া প্রকল্পের সমন্বয়কারী তোফায়েল আহম্মেদ বলেন, কালীগঞ্জের সুন্দরপুর-দুর্গাপুর এবং নিয়ামতপুর ২টি ইউনিয়নের ২০ গ্রামে প্রকল্পের কার্যক্রম বাস্তবায়িত হচ্ছে। এ প্রকল্পের আওতায় কৃষকরা ফসলী জমির এক প্রান্তে ছোট পুকুর খনন করেছে। তাতে বৃষ্টির পানি ধরে রেখে সেচ কাজ পরিচালনা করেছেন। এতে কৃষকের ফলস উৎপাদনে সেচ খবর কমেছে। তাছাড়া তারা মিনি পুকুর পাড়ে সবজি উৎপাদন ও পুকুরে মাছ চাষ করে বাড়তি টাকা আয় করতে পাচ্ছেন। এ লক্ষে প্রকল্পের সহযোগিতায় ১২৫ টি মিনি পুকুর খনন করে দেওয়া হয়েছে। এতে ৩শ কৃষকসহ ১২ পরিবার উপকৃত হয়েছে।
উল্লেখ সোনার বাংলা ফাউন্ডেশন শেয়ার দ্য প্লানেট এ্যাসোসিয়েশনের সহযোগিতায় ও জেএফজিই জাপানের অর্থায়নে পানি সাশ্রয়ী কার্যকরী কৃষি অনুশীলন (WEAP) প্রকল্পটি নিয়ামতপুর ও সুন্দরপুর ইউনিয়নের ২০ টি গ্রামে বাস্তবায়িত হচ্ছে।
আলোচনা সভায় অন্যান্যে মধ্যে বক্তব্য রাখেন, উপকারভোগী কৃষক সদস্য আব্দুল মজিদ ও আফজাল হোসেন, সংস্থার ফিল্ড অফিসার শাহজাহান আলী সাজু ও রনি বিশ্বাস। এছাড়া সভায় কালীগঞ্জে কর্মরত বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন। আলোচনা সভা শেষে এক ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়।

এ সংক্রান্ত আরও সংবাদ