কক্সবাজারে একশন এইড বাংলাদেশ এর উদ্যেগে বিশ্ব নারী দিবস পালন

৮ মার্চ ২০২০; কক্সবাজারা।

‘ইচ ফর ইক্যুয়াল’ বা সবার জন্য সমতা প্রতিপাদ্য নিয়ে, নানা আয়োজনের মধ্যদিয়ে কক্সবাজারে বিশ্ব নারী দিবস পালন করেছে আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা-একশনএইড বাংলাদেশ। রোববার (৮ মার্চ) সকালে বেলুন উড়িয়ে রোহিঙ্গা ক্যাম্প-১১ তে সংস্থাটির এসএসডব্লিউজি সেন্টারে এর উদ্বোধন করা হয়। এসময় একশনএইডের উচ্চপদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আয়োজন করা হয় রোহিঙ্গা নারীদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও কবিতা আবৃত্তির। পরে ক্যাম্প- ১১’র সিআইসির সাথে মতবিনিময়ে অংশ নেন রোহিঙ্গা নারীরা।

সিআইসি কার্যালয়ে আয়োজিত সভায় নারী দিবসের তাৎপর্য তুলে ধরেন সংস্থাটির কর্মকর্তারা। এসময় রোহিঙ্গা নারীরাও তাদের সমাজে নারীর অবস্থান ও নানা সমস্যার কথা তুলে ধরেন। এদিকে, ক্যাম্প-১৮ এর সিআইসি কার্যালয়ে আয়োজিত হস্তশিল্প প্রদর্শনী মেলাতেও অংশ নেয় একশনএইড। সেখানে সংস্থাটির মাল্টিপল পারপাস উইমেন্স সেন্টার-এর বিভিন্ন লাইফ স্কিল প্রোগ্রামের আওতায় রোহিঙ্গা নারীদের তৈরি করা কারাপণ্য পদর্শনী করা হয়।

পরে বিকেলে, একশনএইডের কক্সবাজার কার্যালয়ে আলোচনা ও মতবিনিময় সভার আয়োজন করা হয়। এসময় একশনএইডের কর্মকর্তারা নারী-পুরুষ সবার জন্য সমতা নিশ্চিতের লক্ষ্যে কাজ করে যাওয়ার প্রত্যয় ব্যক্ত করেন।