ঝিনাইদহে মন্দিরে মন্দিরে চলছে দূর্গা প্রতিমা তৈরির কাজ

প্রকাশিত: ৯:৩৭ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ২০, ২০১৮

ঝিনাইদহে মন্দিরে মন্দিরে চলছে দূর্গা প্রতিমা তৈরির কাজ

ঝিনাইদহ সংবাদ ডেস্ক :

ঝিনাইদহে আসন্ন দূর্গা পূজাকে ঘিরে প্রতিমা তৈরিতে দিনান্ত পরিশ্রম করে চলেছে কারিগররা। মন্দিরে মন্দিরে চলছে প্রতিমার দো-মাটির কাজ। কারিগরদের নিপুণ হাতে গড়ে উঠছে দূর্গা মা’র প্রতিমা।


দূর্গা পূজার এখনও বাকি প্রায় ২৫ দিন। ইতোমধ্যে বিভিন্ন উপজেলার প্রতিমা তৈরির ৭০ ভাগ কাজ শেষ, এখন চলছে শেষ পর্যায়ের দো-মাটির কাজ।
কারিগররা কেউ প্রতিমার জন্য ফুল তৈরি করছেন, কেউবা ফিনিশিংয়ের কাজ করছেন। এ কাজ শেষে প্রতিমা গুলো সুন্দর করে ঢেকে রাখা হবে।

কোন কোন মন্দিরে প্রতিমাকে সুন্দর করে সাজাতে মাটি দিয়ে ফুল তৈরি করা হচ্ছে। এগুলো প্রতিমা’র গায়ে লাগিয়ে সুন্দর করে সাজানো হবে। আর ষষ্ঠী পূজার আগ দিয়ে রং তুলির আচড়ে পুর্ণতা দান করা হবে দূর্গা মা’র প্রতিমা।


গতবারের তুলনা এবার প্রতিমা তৈরি করে বেশী লাভ হচ্ছে বেশী। এক এক জন কারিগর ৫ থেকে ৬ টি মন্দিরের প্রতিমা তৈরি করছে। এক একটি মন্দিরের প্রতিমা তৈরিতে তাদের সময় লাগে ১৫ থেকে ২০ দিন। মন্দির ভেদে প্রতিমা তৈরিতে নেওয়া হচ্ছে ৩০ হাজার থেকে ১ লক্ষ টাকা।

এবার জেলায় ৪১৫ টি মন্দিরে অনুষ্ঠিত হবে হিন্দু ধার্মাবলম্বীদের সব চেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দূর্গা পূজা। এই উৎসবকে সুন্দর স্বুষ্ঠ ভাবে সম্পন্ন করতে প্রস্তুতির কমতি নেই কারিগরদের।


প্রতিমা কারিগররা জানান, এখনও অনেক প্রতিমার কাজ হাতে রয়েছে তাই দ্রুততার সাথে আমাদের কাজ এগিয়ে চলছে। কেননা নিদ্রিষ্ট সময়ের মধ্যে মন্দির কমিটির কাছে প্রতিমা বুঝিয়ে দিতে হবে। ব্যস্ততা এতো বেশী যে সকাল থেকে গভীর রাত পর্যন্ত কাজ করতে হচ্ছে। তবে ষষ্ঠীর আগেই প্রতিমার সকল কাজ সম্পন্ন হবে জানান তারা।

জেলা পূজা উৎযাপন পরিষদের সাধারন সম্পাদক প্রফুল্ল কুমার সরকার জানান, আগামী ১৫ অক্টোবর ষষ্ঠী পূজার মধ্য দিয়ে শুরু হবে স্বারদীয় উৎসব। প্রতিমা তৈরির কাজ প্রায় শেষ। সুন্দর স্বুষ্ঠ ভাবে উৎসব সম্পন্ন করতে আমরা সার্বিক প্রস্তুত।


জেলা পূজা উৎযাপন পরিষদের সভাপতি ও জেলা পরিষদ চেয়ারম্যান কনক কান্তি দাস বলেন, ধর্ম যার যার উৎসব সবার। বাংলাদেশ অসাম্প্রদায়িক দেশ, এখানে হিন্দু, মুসলমান, বৌদ্ধ, খ্রিষ্ঠান সবাই মালা’র মত একই সুতোয় গাথা। দূর্গা উৎসব এটি জাতীয় জীবনের একটি উৎসব, জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষ এটিকে আমরা উৎসব হিসাবে পালন করে আসছি অনুরুপভাবে এবছরও মহাধুমধামের সাথে উৎসব পালন করা হবে।

তিনি আরো বলেন, বিগত বছর গুলোতে সরকারের পক্ষ থেকে মন্দিরে নানা সহযোগীতা দেওয়া হয়েছে, এবছরও তা অব্যাহত থাকবে বলে আশা করা হচ্ছে। দূর্গা পূজাকে ঘিরে নিজস্ব নিরাপত্তা ব্যবস্থা যেমন থাকছে তেমনি প্রশাসনের পক্ষ থেকেও পর্যাপ্ত নিরাপত্তার ব্যবস্থা করা হবে।

এ সংক্রান্ত আরও সংবাদ